বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনে বিমান হামলার নিন্দা জানাল জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১০:৫১ এএম

ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন জোটের ভয়াবহ বিমান হামলার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এই ব্যাপারে তদন্ত চালানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গতকাল শুক্রবার রাতে নিউইয়র্কে জাতিসংঘের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ইয়েমেন যুদ্ধে জড়িত সব পক্ষকে গুতেরেস আবারও একথা জানিয়ে দিয়েছেন যে, আন্তর্জাতিক আইন অনুযায়ী বেসামরিক নাগরিক এবং বেসামরিক স্থাপনায় হামলা নিষিদ্ধ। তিনি অবিলম্বে শুক্রবারের হামলার ‘স্বচ্ছ ও কার্যকর’ তদন্ত চালানোর আহ্বান জানিয়েছেন।

ইয়েমেনের একটি কারাগারে শুক্রবার সউদী জোটের ভয়াবহ বিমান হামলায় অন্তত ৭০ জন নিহত ও দেড় শতাধিক মানুষ আহত হয়েছেন, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

গুতেরেসের আগেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতিও এই হামলার তীব্র নিন্দা জানিয়ে হামলাকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন। নরওয়ে বর্তমানে নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছে।

জাতিসংঘে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত ও নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি মুনা জুল ইয়েমেনে সউদী জোটের শুক্রবারের হামলার ব্যাপারে উদ্বেগও প্রকাশ করেন।
ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে হুতিরা উৎখাত করার পর সেই সরকার আবার পুনর্বহাল করতে ২০১৫ সাল থেকে দেশটিতে হামলা চালিয়ে আসছে সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাত নেতৃত্বাধীন জোট।

হুতিরা গত সোমবার আবুধাবিতে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন নিহত হওয়ার ঘটনার দায় স্বীকার করলে সংঘাত নতুন মাত্রা পায়। এর ফলেই ইয়েমেনে এই বিমান হামলা চালানো হলো। সূত্র : পার্সটুডে ও বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন