বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেনেভায় ভিয়েনা সংলাপ নিয়ে বৈঠক করলেন ল্যাভরভ ও ব্লিঙ্কেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১১:৫৩ এএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দাবি করেছেন, ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা ফলপ্রসূ করার জন্য আর মাত্র কয়েক সপ্তাহ সময় বাকি আছে। তিনি শুক্রবার জেনেভায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকে পর এ মন্তব্য করেন।

ব্লিঙ্কেন দাবি করেন, “এখনও পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার জন্য একটি জানালা খোলা আছে। কিন্তু আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভিয়েনায় একটি চুক্তিতে পৌঁছা সম্ভব না হলে পরমাণু সমঝোতাকে আবার কার্যকর করার আশা ছেড়ে দিতে হবে।”

ভিয়েনা আলোচনা বর্তমানে একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে অবস্থান করছে বলেও দাবি করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় তিনি ইরানকে ‘বিষয়টির গুরুত্ব ভালো করে বোঝানোর জন্য’ মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন।

ব্লিঙ্কেন এমন একটি দেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এসব কথা বললেন যে দেশটি ২০১৬ সালে পরমাণু সমঝোতা কার্যকর হওয়ার পরের বছর থেকে এই সমঝোতাকে ভণ্ডুল করার অপতৎপরতা শুরু করে এবং ২০১৮ সালে এটি থেকে সম্পূর্ণ বেরিয়ে যায়।আমেরিকার এই অপতৎরতার কারণেই পরমাণু সমঝোতা নিয়ে বর্তমান অচলাবস্থা চলছে।

এদিকে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গত ২৭ ডিসেম্বর থেকে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বিষয়ক অষ্টম দফা আলোচনা চলছে। একটি খসড়া চুক্তির শব্দগুচ্ছ ও বাক্য নিয়ে সংলাপে অংশগ্রহণকারী দেশগুলো আলোচনা চালিয়ে যাচ্ছে বলে আইআরআইবি’র সংবাদদাতা জানিয়েছেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন