বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

মাওলানা জাফরুল্লাহ খানের জানাযায় জনতার ঢল, দাফন সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৪:৪০ পিএম

বাংলাদেশ খেলাফত আন্দোলনের সাবেক মহাসচিব ও জামিয়া নূরিয়া ইসলামিয়া কামরাঙ্গীরচরের সাবেক মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ জাফরুল্লাহ খানের জানাযা ও দাফন সম্পন্ন হয়েছে। হাজার হাজার ধর্মপ্রাণ মুছল্লীর উপস্থিতিতে নামাজে জানাযায় ইমামতি করেন মরহুমের সাহেবজাদা মাওলানা নেয়ামতুল্লাহ খান।

আজ (২২ জানুয়ারি) শনিবার নেত্রকোণা পৌরসভার মালনি মদীনাবাগ মাদরাসা দারুল মা’আরিফ ও তাহযিবুল বানাত মহিলা মাদরাসা ময়দানে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়। মরহুমের জানাজায় রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে ওলামায়ে কেরাম ও হাজার হাজার ধর্মপ্রাণ জনতা উপস্থিত ছিলেন। জানাযার পূর্বে মাওলানা মুহাম্মদ জাফরুল্লাহ খানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বৃহত্তর ময়মনসিংহের বিশিষ্ট বুযুর্গ মাওলানা আবদুর রহমান হাফেজ্জী, খেলাফত আন্দোলনের নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা আবু জাফর কাসেমী, মাওলানা ফিরোজ আশরাফী, মাওলানা খলিলুর রহমান মাদানি, মুফতি সুলতান মহিউদ্দিন, মাওলানা আবুল কাসেম, মাওলানা ফজলু্ল্লাহ বিন হামিদুল্লাহ, প্রিন্সিপাল আবদুল বাতেন, মাওলানা আবদুল কাইয়ূম, মাওলানা সিরাজুল ইসলাম, মাওলানা আহমাদুল হক, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, মাওলানা জুনায়েদ কাটখালী, মাওলানা মাজহারুল ইসলাম, মাওলানা আসাদুর রহামান আকন্দ, মুফতি রফিকুল ইসলাম, মাওলানা মনসুর, হাফিজ মাওলানা নেয়ামতুল্লাহ খান জাফরী, মৌলভী আবদুল রকিব, মাওলানা গাজী আবদুর রহিম, আবদুল হালিম কমিশনার, এডভোকেট মাহফুজুল হক, আলহাজ্ব রফিকুল ইসলাম, মাওলানা রশিদুল হক বিএসসি, চট্টগ্রাম।

জানাজা পূর্ব আলোচনায় মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেন, মাওলানা জাফরুল্লাহ খান জীবনের দীর্ঘ সময় ধরে ইসলামী রাজনৈতিক অঙ্গনে যুগান্তকারী ভূমিকা রেখেছেন। তিনি অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার সাথে আলেম-উলামার ন্যায্য দাবি-দাওয়া আদায়ের কাজ করে গেছেন। দেশের যেকোনো আন্দোলন সংগ্রামে তিনি সামনে থেকে আপামর তৌহিদী জনতাকে রাহবারী করেছেন। জাতি তাঁকে চিরদিন স্মরণ রাখবে। তার জায়গা সহজে পূরণ হওয়ার নয়।

মাওলানা আবদুর রহমান হাফেজ্জী বলেন, আমি মরহুমের রুহের মাগফিরাত কামনা করছি। আল্লাহ তা’য়ালা মরহুমকে জান্নাতে উঁচু মাকাম দান করুন এবং তাঁর শোকসন্তপ্ত ভক্ত-অনুসারী, ছাত্র-শিষ্য ও পরিবারকে ধৈর্য্যধারণ করার তাওফিক দান করুন।

জানাজার পূর্বে মরহুমের স্মৃতিচারণ করতে গিয়ে বক্তারা বলেন, মাওলানা জাফরুল্লাহ খান ছিলেন একজন প্রজ্ঞাবান আলেম, বর্ষীয়ান রাজনীতিবিদ, বিশিষ্ট লেখক ও গবেষক । দেশ ও ইসলামের খেদমতে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে তার অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। চলমান বিভিন্ন ইস্যুতে বাতীল শক্তির মোকাবিলায় তিনি সরব ভুমিকা পালন করে গেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন