শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে শনিবার সূর্যের দেখ মেলেনি, হিমেল হাওয়া শীতের অনুভূতি বাড়ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ৭:২৯ পিএম

বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চলে শনিবার সূর্যের দেখ মেলেনি। শেষ রাত থেকে সকাল ১০টা পর্যন্ত মাঝারী কুয়াশায় যেমনি নৌ ও আকাশ পথে যোগাযোগ ব্যবস্থা অনেকটা বিপর্যস্ত ছিল, তেমনি দিনভর মেঘলা আকাশে সূর্য আড়ালে থাকায় জনজীবনেও অনেকটা বিরূপ প্রভাব লক্ষ্য করা যায়। কুয়াশার কারণেই দিনের প্রথমভাগে বরিশাল সেক্টরের দুটি ফ্লাইট এক থেকে দেড় ঘন্টা বিলম্বে চলাচল করে। তবে আবহাওয়া বিভাগ থেকে হালকা গুড়ি বৃষ্টিপাতের কথা বলা হলেও সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তা লক্ষ্য করা যায়নি। দিনভর সূর্যের দেখ না মেলার সাথে হিমেল হাওয়ায় ছিন্নমূল মানুষের দুর্ভোগ ছিল চরমে। সাপ্তাহিক ছুটির দিনে এ ধরনের আবহাওয়ায় জরুরী প্রয়োজন ছাড়া বেশীরভাগ মানুষই ঘর থেকে বের হননি।

এবছর অগ্রহায়ণের শেষ থেকে পৌষের দু দফার বৃষ্টিপাতে উঠতি আমন ধান এবং শীতকালীন শাক সবজি সহ বিভিন্ন রবি ফসলের ক্ষতির পরিমাণ ছিল প্রায় ১শ কোটি টাকা। যদিও মাঘের শেষের বৃষ্টিপাত ফসলের জন্য যথেষ্ট উপকারী, কিন্তু মাসের শুরুতে এ বৃষ্টিপাতে ক্ষতির সম্ভাবনাই বেশী। আবহাওয়া অধিদপ্তর থেকে বরিশাল বিভাগ সহ কয়েকটি এলাকায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধির পাশাপাশি দিনের তাপমাত্রা হ্রাসের কথাও বলা হয়েছে। পাশাপাশি রোববার সকালের পরবর্তী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

রোববার সকালে বরিশালে সবনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রী বেশী, ১২.৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ ২২ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৩.৮ ডিগ্রী কম। উত্তর-পূবের হিমেল হাওয়ায় শীতের অনুভূতি যথেষ্ট বৃদ্ধি পাওয়ায় শিশু ও বয়স্কদের দুর্ভোগ সহ্য স্বাস্থ্য ঝুঁকে যথেষ্ট বেড়ে যাচ্ছে। এসময়ে যেকোনো বয়সের মানুষকেই ঠান্ডা এড়িয়ে চলারও পরামর্শ দিয়েছেন চিকিৎসকগন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন