বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

মুম্বাইয়ে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে একটি বহুতল ভবনে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। এতে সাতজন নিহত ও আহত হয়েছেন আরো অন্তত ১৫ জন। স্থানীয় সময় শনিবার সকাল ৭টার দিকে মুম্বাইয়ের গান্ধী হাসপাতালের বিপরীতে ২০তলা কমলা ভবনের ১৮তলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়। মুম্বাইয়ের মেয়র কিশোরি পেড়নেকর বার্তা সংস্থা এএনআই’কে বলেন, আবাসিক ভবনটির ছয়জন বয়স্ক বাসিন্দার অক্সিজেন সহায়তার দরকার হচ্ছে। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। তিনি জানান, আগুন নিয়ন্ত্রণে আসলেও প্রচুর ধোঁয়া বের হচ্ছে। আটকেপড়া সবাইকে উদ্ধার করা হয়েছে। এনডিটিভি।


জাপানে আহত ১৩
ইনকিলাব ডেস্ক : জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শক্তিশালী একটি ভূমিকম্পে অন্তত ১৩ জন আহত হয়েছেন বলে কর্তৃপক্ষ ও স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। শনিবার স্থানীয় সময় রাত ১টা ৮ মিনিটে হওয়া এ ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৬ ছিল বলে প্রতিবেদনে বলা হয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় কিউশু দ্বীপের উপকূলে ভূত্বকের ৪৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হলেও কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। ভূমিকম্পে কিউশুর ওইতা ও মিয়াজাকি প্রিফেকচার কেঁপে ওঠে। এ সময় অন্তত ১৩ জন আহত হন বলে ইয়োমিউরি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে। এনএইচকে।


বিক্ষোভ মালয়েশিয়ায়
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনের প্রধান আজম বাকির পদত্যাগের দাবিতে কুয়ালালামপুরে বিক্ষোভ করছে হাজারো মানুষ। পূর্বঘোষিত এ বিক্ষোভ ঠেকাতে শনিবার সকাল থেকেই মারদেকা স্কয়ার, সোগো, মসজিদ জামেক, পাসার সেনি আসার সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে পানি কামান। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, সাত দিনের জন্য মারদেকা, সোগো ও মসজিদ জামেক এরিয়ায় সব ধরনের সমাবেশ নিষিদ্ধ করেছেন আদালত। আদালতের নির্দেশে সকাল ৭টা থেকে ডাং ওয়াংগি সড়কসহ আরও ৬টি সড়কে প্রবেশ ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ। একই সঙ্গে ২৫টি এমআরটি, এলআরটি, মোনোরেল ও কেটিএম স্টেশন সাময়িক বন্ধ রাখা হয়েছে। রয়টার্স।


৪৪ ফ্লাইট স্থগিত
ইনকিলাব ডেস্ক : চীনের পদক্ষেপের পাল্টা হিসেবে যুক্তরাষ্ট্র থেকে চীনগামী ৪৪টি ফ্লাইট স্থগিত করছে মার্কিন সরকার। প্রথমে চীন জানায়, তারা কোভিড-১৯ নিয়ে উদ্বেগের কারণে চীনের চারটি ক্যারিয়ারের যুক্তরাষ্ট্রগামী ফ্লাইট স্থগিত করেছে। এ ঘোষণার পরই যুক্তরাষ্ট্র সরকার ওই সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ বলেছে, এই স্থগিতাদেশ শুরু হবে ৩০ শে জানুয়ারি সিয়ামেন এয়ারলাইন্সকে দিয়ে। ওইদিন লস অ্যানজেলেস থেকে সিয়ামেনগামী ফ্লাইট যাওয়ার কথা ছিল। এই নির্দেশ বহাল থাকবে ২৯ শে মার্চ পর্যন্ত। এ সিদ্ধান্ত বহাল থাকবে সিয়ামেন, এয়ার চায়না, চায়না সাউদার্ন এয়ারলাইন্স এবং চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের ক্ষেত্রে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন