বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

মরগান-ফিঞ্চদের চেয়েও দামী সাকিব-মুস্তাফিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

২০১৮ সালের পর এবার আইপিএলে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। ৮ থেকে ১০ ফ্র্যাঞ্চাইজি দলে উন্নীত হওয়া এবারের আইপিএলের নিলামে নাম নিবন্ধন করেছেন মোট ১ হাজার ২১৪ জন ক্রিকেটার। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হতে যাওয়া নিলামের আগে খেলোয়াড়দের এই তালিকা ১০টি ফ্র্যাঞ্চাইজি দলের কাছে পাঠানো হয়েছে। গতকালই আরেকটি বিষ্ফোরক তথ্য দিয়েছে ক্রিকইনফো। আসছে ২৭ মার্চই মাঠে গড়াতে পারে আসন্ন আইপিএল!

নিলামের আগে খেলোয়াড়ের তালিকায় আরেকবার হয়তো কাঁচি চালাবে আইপিএল কমিটি। তবে প্রথম দফার তালিকায় বিশ্বের বড় মাপের তারকাদের পাশেই আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। আইপিএলে এবার সবচেয়ে দামি ক্রিকেটারের শ্রেণিতে আছেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার। আইপিএলে গত নিলামেও সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্য পেয়েছিলেন সাকিব। মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি। সাকিবকে ৩ কোটি রুপির বেশি অর্থ দিয়ে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স। ১ কোটি রুপিতেই মুস্তাফিজকে পেয়ে যায় রাজস্থান রয়্যালস। কলকাতায় গত মৌসুমে ৮ ম্যাচে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি ৪৭ রান করেন সাকিব। রাজস্থানের হয়ে ১৪ ম্যাচে ১৪ উইকেট নেন কাটার মাস্টার।
মোট ৪৯ জন তারকাকে রাখা হয়েছে এবার আইপিএলে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায়। এর মধ্যে ১৭ জন ভারতীয় ও ৩২ জন বিদেশ ক্রিকেটার। ডেভিড ওয়ার্নার, মুজিব-উর রহমান, কাগিসো রাবাদা, ট্রেন্ট বোল্টদের সঙ্গে বিদেশি খেলোয়াড়ের তালিকায় আছেন সাকিব-মুস্তাফিজ। ভারতীয় ও বিদেশি মিলিয়ে এই ৪৯ ক্রিকেটারের ভিত্তিমূল্য ২ কোটি রুপি। অর্থাৎ নিলামে তাঁদের দাম শুরুই হবে দুই কোটি রুপি থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য দেড় কোটি রুপি- এউইন মরগান, অ্যারন ফিঞ্চ, জনি বেয়ারস্টোরা রয়েছেন এ তালিকায়। তৃতীয় সর্বোচ্চ ১ কোটি রুপি ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন মারনাস লাবুশেন, মোহাম্মদ নবী, মিচেল স্যান্টনারদের মতো ক্রিকেটার।
নিলামের জন্য নাম নিবন্ধন করা খেলোয়াড়দের মধ্যে ২৭০ জন আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। ৩১২ জনের আন্তর্জাতিক মঞ্চে অভিজ্ঞতা নেই। সহযোগী দেশ থেকে নাম লিখিয়েছেন ৪১ ক্রিকেটার। লক্ষেèৗ ও আহমেদাবাদ এবার নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে যোগ দিয়েছে আইপিএলে। খেলোয়াড় ধরে রাখা ও দলে টানায় এরই মধ্যে দশটি ফ্র্যাঞ্চাইজি মিলে খরচ করেছে ৩৩৮ কোটি রুপি। মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএলে খেলতে আগ্রহী। ভুটান থেকেও নাম দেওয়া হয়েছে। বাংলাদেশের তুলনায় নেপাল (১৫) ও যুক্তরাষ্ট্র (১৪) থেকে বেশিসংখ্যক ক্রিকেটার নাম লিখিয়েছেন নিলামে। বাংলাদেশ থেকে নিলামে নাম আছে ৯ জনের। দলগুলো খসড়া খেলোয়াড়দের এ তালিকা দেখে নিজেদের চাহিদাপত্র পাঠাবে আইপিএল কমিটির কাছে। এরপর বর্তমান তালিকায় কাটাছেঁড়া করে নিলামের কাছাকাছি সময়ে গিয়ে খেলোয়াড়দের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে আইপিএল কমিটি।
এক সময় তাকে দলে নিতে কাড়াকাড়ি পড়ত দলগুলোর। কিন্তু ৪২ পেরুনো বয়সে ক্যারিয়ারে যখন বাজছে বেলা শেষের গান, ক্রিস গেইলও বুঝতে পারছেন বাস্তবতা। আইপিএলের পরের আসরের মেগা নিলামে তাই নিজের নাম পাঠাননি টি-টোয়েন্টির ইতিহাসের সফলতম এই ব্যাটসম্যান। এছাড়া আইপিএলের নিলামে না থাকা বড় নামগুলোর মধ্যে আছেন মিচেল স্টার্ক, স্যাম কারান, বেন স্টোকস, জোফরা আর্চার ও ক্রিস ওকস।
আইপিএলের সর্বশেষ আসরে পাঞ্জাব কিংসের হয়ে খেলেছিলেন গেইল। ১০ ম্যাচে ২১.৪৪ গড়ে করেন ১৯৩ রান। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে তার ব্যাট ছিল একদমই মলিন। আইপিএলের পাশাপাশি অন্য ফ্র্যাঞ্চাইজি আসরগুলোতেও সাম্প্রতিক সময়ে রান নেই গেইলের ব্যাটে। এবার বিপিএলে সাকিবের দল ফরচুন বরিশালে খেলতে আসছেন গেইল। আইপিএলে নিলামে নাম না দিলেও খেলার ছোট এক সম্ভাবনা আছে। সেক্ষেত্র কেউ ছোট পড়লে বিকল্প হিসেবে দল পেতে পারেন তিনি। তবে গেইলের যা ফর্ম তাতে কেউ ছোটে পড়লেও বিকল্প হিসেবে তার দল পাওয়া কঠিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন