বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

আইসিএসবি কর্তৃক “রাইটিং মিনিটস”বিষয়ক কর্মশালা আয়োজিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ৫:২০ পিএম

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) শেরাটন ঢাকায় জানুয়ারী ২২, ২০২২ তারিখে "কোম্পানি সেক্রেটারি মাস্টারক্লাস" ব্র্যান্ডিং এ 'রাইটিং মিনিটস' এর উপর একটি কর্মশালার আয়োজন করে।
অনুষ্ঠানের সূচনা করেন প্রোগ্রাম চ্যাম্পিয়ন মোঃ আজিজুর রহমান এফসিএস, আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের হেড অব পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কোম্পানি সেক্রেটারি। তিনি কর্মশালার রিসোর্স পার্সন আখতার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস-এর সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন এবং সকল অংশগ্রহণকারীদের স্বাগত জানান। তিনি কোম্পানি সেক্রেটারিদের জন্য মিনিটস লেখার দক্ষতার উপর গুরুত্ব আরোপ করেন।
“কোম্পানি সেক্রেটারি মাস্টারক্লাস”ব্র্যান্ডিং এ ওয়ার্কশপটি পরিচালনা করেন আইসিএসবি-এর কাউন্সিল মেম্বার আখতার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস। তিনি একজন কর্পোরেট গভর্নেন্স স্পেশালিস্ট এবং বর্তমানে ব্ল্যাক সোয়ান কনসালটেন্সির প্রিন্সিপাল কনসালট্যান্ট হিসেবে কর্মরত আছেন। তিনি নুভিস্তা ফার্মা লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ছিলেন। তিনি মিটিং এর মিনিটস লেখার উদ্দেশ্য, গুরুত্ব, প্রকারভেদ ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি কোম্পানি সেক্রেটারিদের সঠিক মিনিটস নেওয়ার ক্ষেত্রে সম্মুখীন হওয়া সমস্যাগুলি কীভাবে কাটিয়ে উঠতে পারেন এবং দক্ষতা অর্জন করতে পারেন সে সম্পর্কে আলোচনা করেন।
কর্মশালায় অংশগ্রহণকারীগণ কোম্পানির বোর্ড মিটিং, শেয়ারহোল্ডারদের সাধারণ সভা, অন্যান্য মিটিং-এর জন্য মিনিটস লেখার সেরা পদ্ধতি সম্পর্কে সম্যক ধারনা লাভ করেন এবং একটি কেস স্টাডি-ভিত্তিক অনুশীলনেও অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীগণ বেশিরভাগই দেশের বিভিন্ন স্বনামধন্য কর্পোরেট হাউজে কর্মরত আছেন। প্রোগ্রাম চ্যাম্পিয়ন মোঃ আজিজুর রহমান এফসিএস মিনিটস রাইটিং এর উপর তার দীর্ঘ অভিজ্ঞতা আলোচনা করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তিনি জানান যে, আগামী দিনেও কোম্পানি সেক্রেটারিদের উন্নয়নে এ ধরনের কর্মশালা অব্যাহত থাকবে। অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট মোঃ সেলিম রেজা এফসিএ, এফসিএস যিনি মিনিটস লেখার বিষয়ে তার বাস্তব জীবনের অভিজ্ঞতা শেয়ার করেন এবং এই ধরনের কর্মশালা আয়োজনের জন্য অনুষ্ঠানের উদ্যোক্তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন যে, কোম্পানি সচিবদের জন্য মিনিটস লেখা একটি অপরিহার্য দক্ষতা কিন্তু তারা আমাদের দেশে পেশাদার প্রশিক্ষণ এবং উন্নয়নের জন্য যথেষ্ট সুযোগ পাচ্ছেন না। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিএসবি-এর কাউন্সিল মেম্বার এম নুরুল আলম এফসিএস এবং মোঃ জাহাঙ্গীর আলম মানিক এলএলবি, এফসিএস, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি, জি (অবঃ), সচিব ও সিইও এবং মোঃ শামিবুর রহমান এলএলবি, এফসিএস, নির্বাহী পরিচালক (অর্থ ও হিসাব)।
সমাপনী বক্তব্যে মোঃ শরীফ হাসান এলএলবি, এফসিএস আইসিএসবি-এর কাউন্সিল মেম্বার, কোম্পানি সেক্রেটারিদের জন্য সময় উপযোগী কর্মশালা সফলভাবে পরিচালনা করার জন্য কর্মশালা আয়োজকদের প্রশংসা করেন। তিনি বলেন যে আইসিএসবি-এর এই উদ্যোগ অবশ্যই কোম্পানি সেক্রেটারিদের দক্ষতা বাড়াবে এবং কর্পোরেট জগতে কোম্পানি সেক্রেটারিদের পরিবর্তনশীল ভূমিকার প্রয়োজনের সাথে সামঞ্জস্য রেখে তাদের জ্ঞান বৃদ্ধিতে সাহায্য করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন