বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

আজই কি গেইল শো?

ঢাকায় নেমেই ইউনিভার্স বসের হুঙ্কার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

বিপিএলের প্রথম আসরের প্রথম ম্যাচেই বিস্ফোরক এক সেঞ্চুরি উপহার দিয়েছিলেন ক্রিস গেইল। তার পর থেকে এই টুর্নামেন্টে তার ব্যাট থেকে জন্ম হয়েছে অবিশ্বাস্য সব সংখ্যার, খেলেছেন চোখধাঁধানো কিছু ইনিংস। ক্যারিয়ারের পড়ন্ত বেলায় আরেকবার প্রিয় আসরে খেলতে এসেছেন ‘ইউনিভার্স বস’ নামে পরিচিত এই মহাতারকা। এবার বিপিএলের প্লেয়ার্স ড্রাফটের আগেই গেইলকে চ‚ড়ান্ত করে ফরচুন বরিশাল। সাকিব আল হাসানের দলে খেলতে গতকাল সকালে ঢাকায় পা রাখেন ৪২ বছর বয়সী এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। যদিও তার আসার কথা ছিল আরও একদিন পর। কিন্তু কানেকটিং ফ্লাইটের সুবিধা নিয়ে ঢাকায় পা রেখেই দিয়েছেন হুঙ্কার। বলেছেন, ‘ইউনিভার্স বস তার কাজ শুরু করে দেবে’।

ফরচুন বরিশালের গণমাধ্যম বিভাগ জানায়, সকালে ঢাকায় নেমে কোভিড-১৯ পরীক্ষা দিয়ে টিম হোটেলে উঠেছেন তিনি। করোনা রিপোর্ট নেগেটিভ এলে আজই মিনিস্টার ঢাকার বিপক্ষে মাঠে নামতে পারবেন টি-টোয়েন্টির ইতিহাসের সবচেয়ে বড় এই ব্যাটসম্যান। তার আগে ঢাকায় পা রাখার পর এক ভিডিও বার্তায় গেইল আভাস দেন চার-ছক্কার ঝড়ের, ‘হ্যালো ফরচুন বরিশাল, আমি ক্রিস গেইল, ইউনিভার্স বস, আমাকে দলে নেওয়ার জন্য ধন্যবাদ। সবার সঙ্গে দেখা করতে আমি মুখিয়ে। দারুণ কিছুর অপেক্ষায় আছি। প্রথম ম্যাচ জেতার জন্য অভিনন্দন, পরেরটির জন্য শুভকামনা। ইউনিভার্স বস তার কাজ শুরু করে দেবে। উষ্ণ আতিথেয়তার জন্য ধন্যবাদ।’

বিপিএলের প্রথম আসরে বরিশালের ফ্র্যাঞ্চাইজির হয়েই খেলেছিলেন গেইল। সেবার দল ছিল বরিশাল বার্নার্স। সেবার উদ্বোধনী ম্যাচে সেঞ্চুরির পর আরেকটি ম্যাচেও দেখা পেয়েছিলেন শতরানে দেখা। ৫টি ম্যাচ খেলেছিলেন তিনি প্রথম আসরে। দ্বিতীয় আসরে তিনি ¯্রফে একটি ম্যাচ খেলেন ঢাকা গø্যাডিয়েটর্সের হয়ে। ম্যাচের কয়েক ঘণ্টা আগে ঢাকায় পা রেখে ওই ম্যাচে সেঞ্চুরি করে আবার ফিরে যান। পরে ২০১৫ আসরে ৪টি ম্যাচ খেলেন বরিশাল বুলসের হয়ে, ২০১৬ সালে চিটাগং ভাইকিংসের হয়ে ৫টি। ২০১৭ ও ২০১৯ আসরে খেলেন রংপুর রাইডার্সে। ২০১৭ সালের ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে তিনি খেলেছিলেন ১৪৬ রানের অপরাজিত ইনিংস। যেটি বিপিএলের ফাইনালে তো বটেই, সব মিলিয়েই টুর্নামেন্টের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ৬৯ বলের ইনিংসে সেদিন ১৮টি ছক্কা মেরেছিলেন তিনি। টি-টোয়েন্টিতে ব্যক্তিগত ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার বিশ্বরেকর্ড সেটি। মাত্র ৪২ ইনিংসেই ১৩২টি ছক্কা মেরেছেন তিনি বিপিএলে। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডের দুইয়ে থাকা ইমরুল কায়েসের ছক্কা ৮১ ইনিংসে মোটে ৭৪টি! সবশেষ ২০২০ সালে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলেন ৪ ম্যাচ। সব মিলিয়ে বিপিএলে ৪২ ইনিংস খেলে ৪১.১৬ গড়ে তার রান ১ হাজার ৪৮২। স্ট্রাইক রেট ১৫৬.৫৯, টুর্নামেন্টে হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার স্ট্রাইক রেটই সেরা। তার ৫ সেঞ্চুরির রেকর্ডের ধারেকাছে নেই কেউ।

সব মিলিয়ে এই টুর্নামেন্টে তার রেকর্ড দারুণ। যদিও বয়সে থাবায় তার সেরা ফর্ম অতীত হয়ে গেছে বেশ আগেই। বিপিএলের গত আসরে খুব একটা ভয়ঙ্কর হতে পারেননি তিনি। সা¤প্রতিক সময়ে অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতেও তার ব্যাটে ভাটার টান ফুটে উঠেছে স্পষ্ট। ৪২ পেরুনো গেইল অবশ্য আছেন ক্যারিয়ারের অন্তিমে। সর্বশেষ আইপিএলে দেখাতে পারেননি ঝলক। গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও হাসেনি তার ব্যাট। বয়স ও ফর্ম বাস্তবতায় এবার আইপিএলের নিলামে নিজের নাম দেননি তিনি। চোটে পড়া কোন খেলোয়াড়ের বিকল্প না হলে ২০০৯ সালের পর প্রথমবার আইপিএল খেলা হবে না তার।

গেইল এবার যে দলে খেলবেন সেই বরিশাল আসরে নিজেদের প্রথম ম্যাচে জয় দিয়েই শুরু করেছে। ২১ জানুয়ারি টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে তারা হারায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে। আজ বেলা সাড়ে ১২টায় নিজেদের দ্বিতীয় ম্যাচে সাকিব-গেইলদের প্রতিপক্ষ মাহমুদউল্লাহ-তামিম ইকবালের মিনিস্টার ঢাকা। এই ম্যাচের আগেই তার ২৪ ঘণ্টার কোয়ারেন্টিন শেষ হয়ে যাবে। কোভিড নেগেটিভ হওয়া সাপেক্ষে এই ম্যাচ দিয়েই মাঠে নামতে দেখা যেতে পারে তাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন