সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিজের বিয়ে বাতিল করলেন জেসিন্ডা আরডার্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে কঠোর বিধিনিষেধ জারি করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। আর এই বিধিনিষেধ মানতে গিয়ে বাধ্য হয়েই নিজের বিয়েও বাতিল করেছেন তিনি। গতকাল জেসিন্ডা নিজেই এ ঘোষণা দিয়েছেন।

নতুন বিধিনিষেধে দুই ডোজ টিকা নিয়েছেন-এমন ১০০ জনকে কোনো অনুষ্ঠানে অংশ নেয়ার অনুমতি দিয়েছে নিউজিল্যান্ড সরকার। বিধিনিষেধ সম্পর্ক বিস্তারিত জানিয়ে জেসিন্ডা বলেন, ‘আমার বিয়েও হবে না।’ তিনি আরও বলেন, ‘মহামারির ঠেকাতে বিধিনিষেধের কারণে এ ধরনের অভিজ্ঞতা এর আগে যাদের হয়েছে, আমিও তাদের দলে যোগ দিলাম। আমি খুবই দুঃখিত।’ জেসিন্ডা আরডার্ন ও তার দীর্ঘদিনের সঙ্গী ক্লার্ক গেফোর্ড এর আগে কখনোই বিয়ের তারিখের ঘোষণা দেননি। তবে ধারণা করা হয়েছিল আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তারা বিয়ের তারিখ ঘোষণা করবেন। নতুন বিধিনিষেধের কারণে আগামী মাসের পরে তাদের বিয়ের তারিখ ঘোষণা করা হতে পারে।

একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে এক শহর থেকে অন্য শহরে যাওয়ার পথে এক পরিবারের নয়জন অমিক্রনে সংক্রমিত হন। ওই পরিবার যে উড়োজাহাজে ভ্রমণ করেছিল, সেখানকার একজন কর্মীও ওমিক্রনে আক্রান্ত হন। এরপর স্থানীয় সময় শনিবার মধ্যরাত থেকে নিউজিল্যান্ডে বিধিনিষেধ জারি করা হয়। ডেলটার তুলনায় ওমিক্রন বেশি সংক্রামক। তবে ওমিক্রনে সংক্রমিত হলে গুরুতর অসুস্থতার হার কম। নিউজিল্যান্ডে ভিড় কমানো, গণপরিবহন-দোকানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

বিয়ের পরিকল্পনা ভেস্তে যাওয়ায় কেমন অনুভূতি হচ্ছে জানতে চাইলে জেসিন্ডা বলেন, ‘জীবন এমনই। নিউজিল্যান্ডের হাজারো নাগরিকের থেকে আমি আলাদা নই। মহামারির কারণে অনেকের জীবনে হয়তো আরও বড় প্রভাব পড়েছে। গুরুতর অসুস্থতার সময় প্রিয়জনের পাশে থাকতে না পারা সবচেয়ে বেশি দুঃখের। এটি যেকোনো দুঃখকে ছাড়িয়ে যায়।’ মহামারির শুরুর পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডে ১৫ হাজার ১০৪ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫২ জনের। গত দুই বছরের বেশির ভাগ সময় দেশটিতে সীমান্তে কঠোর বিধিনিষেধ ও লকডাউন চলেছে। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Rafi Sarkar Sazib ২৪ জানুয়ারি, ২০২২, ৭:৩১ এএম says : 0
আমাদের দেশের জনপ্রতিনিধি হলে জনসমাগম করে হাজার হাজার মানুষ দাওয়াত দিলেও সমস্যা নেই। এরকম দৃষ্টান্ত স্থাপন করলে তো দেশে শৃঙ্খলা ও সকলেই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতো।
Total Reply(0)
Jhon Gomes ২৪ জানুয়ারি, ২০২২, ৭:৩২ এএম says : 0
ওদিকে পরিমনি ঠিকই বিয়ে করল
Total Reply(0)
Ba Sed AkaNda ২৪ জানুয়ারি, ২০২২, ৭:৩২ এএম says : 0
বাংলাদেশে করোনার মধ্যেই বিয়ে করার ধুম চেপে যায়
Total Reply(0)
Amin Raza ২৪ জানুয়ারি, ২০২২, ৭:৩২ এএম says : 0
বিয়েটা হচ্ছে কমিটমেন্ট। আনুষ্ঠানিকতা কবে করলো না করলো ইট ডাজন্ট মেটার। জিরো করাপশন, শান্তিতে শীর্ষে থাকা একটা দেশ ও প্রধানমন্ত্রীকে নিয়ে যারা আজেবাজে মন্তব্য করছেন, ভেবে দেখেন আপনাদের পজিশন কোথায়??? কথায় নয় কাজে বড় হতে হয়।
Total Reply(0)
Sanjar Uddin ২৪ জানুয়ারি, ২০২২, ৭:৩৩ এএম says : 0
Good decision
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন