শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

আজ জাতীয় আয়কর মেলা

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : করদাতাকে সর্বোচ্চ সেবা প্রদানের লক্ষ্য নিয়ে আজ থেকে জাতীয় আয়কর মেলা-২০১৬ শুরু হচ্ছে। সাত দিনের এই মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। গতকাল সোমবার রাজধীনার আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এসব তথ্য জানান। এবারই প্রথমবারের মতো রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নিজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া রাজধানী বাইরে সব বিভাগীয় শহর, জেলা ও উপজেলাসহ মোট ১৫০টি স্থানে আয়কর মেলা আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
এনবিআর চেয়ারম্যান বলেন, জেলা শহরগুলোতে ৪ দিন, ২৯টি উপজেলায় ২ দিনব্যাপী স্থায়ী আয়কর মেলা এবং ৫৭টি উপজেলায় ১ দিন ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হবে। রাজধানীসহ সব বিভাগীয় শহরে ৭ নভেম্বর পর্যন্ত এ মেলা চলবে। এনবিআর চেয়ারম্যান বলেন, এবার মেলায় করদাতারা প্রথমবারের মতো অনলাইনে আয়কর বিবরণী দাখিলের সুযোগ পাচ্ছেন। জমা দেয়া বিবরণীর প্রাপ্তি স্বীকারপত্রও পাওয়া যাবে অনলাইনে। এছাড়া আয়কর মেলায় বড় অঙ্কের রাজস্ব আহরণের জন্য মেলায় থাকছে কর তথ্য ও সেবা কেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশনের ব্যবস্থা। রিটার্ন দাখিলের জন্য থাকবে ই-পেমেন্টের পৃথক বুথ। থাকছে ব্যাংকিং সুবিধাও। এছাড়া মেলায় সংশ্লিষ্ট করদাতারা রিটার্ন জমা দেয়ার পাশাপাশি কর সংক্রান্ত যে কোনো প্রশ্নের উওর ও তথ্য পাবেন। এনবিআর সদস্য (কর প্রশাসন) আব্দুর রাজ্জাক বলেন, এনবিআরের নতুন ভবনে মেলা আয়োজনের উদ্দেশ্য হলো এনবিআরের স্থায়ী ঠিকানার ব্র্যান্ডিং করা। আমরা মেলা সফলভাবে সম্পন্ন করতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি।
খুলনায় সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু
খুলনা ব্যুরো : খুলনায় ১ থেকে ৭ নভেম্বর সপ্তাহব্যাপী খুলনা কর অঞ্চলের আয়োজনে আয়কর মেলা চলবে। নগরীর বয়রাস্থ কর ভবন প্রাঙ্গণে অনুষ্ঠেয় এ মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় করদাতাগণ তাঁদের আয়কর রিটার্ন জমা দিতে এবং মেলা প্রাঙ্গণে স্থাপিত সোনালী ও জনতা ব্যাংকের বুথে তাঁদের আয়কর জমা দিতে পারবেন। করদাতাদের রিটার্ন পূরণে সহায়তা করার জন্য মেলায় ‘হেলপ ডেস্ক’ থাকবে।
এছাড়াও খুলনা কর অঞ্চলের আওতাধীন খুলনা বিভাগের নয়টি জেলা শহরে ৭ নভেম্বরের মধ্যে যে কোন চার দিনব্যাপী এবং নওয়াপাড়া, ঝিকরগাছা, মংলা, সাতক্ষীরার কালীগঞ্জ, ভেড়ামারা ও ঝিনাইদহের কালিগঞ্জ এ ছয়টি উপজেলায় দুই দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।
নারায়ণগঞ্জে কর মেলা শুরু আজ
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : কর প্রদানে উৎসাহ দিতে প্রতিবারের মতো এবারও ব্যক্তিশ্রেণীর করদাতাদের জন্য আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে বিগত কয়েক বছর ধরে সেপ্টেম্বর মাসে আয়কর মেলা অনুষ্ঠিত হলেও এবার নভেম্বরের প্রথম সপ্তাহে হচ্ছে। ১ নভেম্বর থেকে ৪ নভেম্বর পর্যন্ত আয়কর মেলা অনুষ্ঠিত হবে। আর ৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস।
‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ এই প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার সকাল ১০টায় নারায়ণগঞ্জ ক্লাবে উদ্বোধন হতে যাচ্ছে আয়কর মেলা-২০১৬’। মেলার উদ্বোধন করবেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান। মেলায় বিশেষ অতিথি থাকবেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বি মিয়া, পুলিশ সুপার মঈনুল হক, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খালেদ হায়দার কাজল। এছাড়াও কর অঞ্চল-নারায়ণগঞ্জের কর কমিশনার মো: রেজাউল করিম চৌধুরীসহ কর অঞ্চলের অন্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত থাকবেন।
কর অঞ্চল-নারায়ণগঞ্জের কর কমিশনার মো: রেজাউল করিম চৌধুরী বলেন, আয়কর মেলার প্রস্তুতি আমরা ভালোভাবে শেষ করতে পেরেছি। এ বছর কেন্দ্রীয়ভাবে বিভিন্ন পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হলেও জেলা পত্রিকায় প্রচারণার জন্য কোনো অর্থ বরাদ্দ দেয়া হয়নি, তারপরও আমরা আয়কর মেলা-২০১৬ সফল করার লক্ষ্যে জেলার সব ফুট ওভারব্রিজ, গুরুত্বপূর্ণ সড়কে ব্যানার, বিভিন্ন দালানে আয়কর মেলা সংবলিত বেলুন লাগিয়েছি।
তাছাড়াও জনসাধারণের মাঝে ১৫ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। মেলা শুরুর আগে ২ হাজার রিকশাচালকের মধ্যে আয়কর মেলা-২০১৬ এর গেঞ্জি বিতরণ করা হবে। এছাড়া সারা জেলা, সব উপজেলাগুলোতে পোস্টারিং, মাইকিং ও স্থানীয় পত্রিকাগুলো ও ক্যাবল নেটওয়ার্কে বিজ্ঞাপন দেয়া হবে। তিনি আরো জানান, এবার আয়কর মেলা-২০১৬ নারায়ণগঞ্জ ক্লাবে ১ থেকে ৪ নভেম্বর, ভ্রাম্যমাণ আয়কর মেলা সোনারগাঁ, আড়াইহাজার, রূপগঞ্জ উপজেলায় ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।
নারায়ণগঞ্জ কর অফিস সূত্রে জানা গেছে, এবার আয়কর মেলায় আয়কর বিষয়ে যুব সচেতনতা তৈরির লক্ষ্যে আমরা সরকারি তোলারাম কলেজের ১২ জন শিক্ষার্থীকে আয়কর মেলা বিষয়ে দুই দিনের বিশেষ প্রশিক্ষণ দিয়েছি যারা আমাদের সাথে হেল্পডেস্কে কাজ করবে। এছাড়াও মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন ও প্রতিবন্ধীদের জন্য একটা বিশেষ বুথ খোলা হয়েছে যেখানে একই সাথে সব সেবা পাওয়া যাবে।
প্রসঙ্গত, জাতীয় আয়কর মেলা-২০১৬ এ বছর ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। এবারের আয়কর মেলায় আয়কর রিটার্ন গ্রহণ, আয়কর জমা, আয়কর রিটার্ন পূরণ সম্পর্কে পরামর্শ, নতুন করদাতাদের ই-টিআইএন রেজিস্ট্রেশন সম্পাদন, পুরাতন করদাতাদের ই-টিআইএন রি-রেজিস্ট্রেশন সম্পাদন, ভ্যাট সংক্রান্ত পরামর্শ, সঞ্চয় সংক্রান্ত পরামর্শসহ নানাবিধ সেবা প্রদান করা হবে।
ময়মনসিংহে বাড়ছে আরো ১৩ হাজার করদাতা
ময়মনসিংহ আঞ্চলিক অফিস : ময়মনসিংহে আরো ১৩ হাজার করদাতা বাড়ছে বলে জানিয়েছেন ময়মনসিংহ বিভাগীয় কর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদ। তিনি জানান, মঙ্গলবার (০১ নভেম্বর) নগরীর সার্কিট হাউজ জিমনেশিয়ামে ৭ দিনব্যাপী কর মেলার উদ্বোধন করবেন ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান। এবারের কর মেলায় আরো ১৩ হাজার করদাতা বাড়বে। কর অঞ্চল ময়মনসিংহে এবার কর আদায় হয়েছে ২৩২ কোটি টাকা। আগামীতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩২৫ কোটি টাকা। ময়মনসিংহ বিভাগীয় কর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদ বলেন, ২০১০ সাল থেকে আয়কর মেলা শুরু হয়। আগে এ মেলা হতো শুধু বিভাগীয় শহরে। এখন বিভাগীয় শহরের বাইরেও করমেলা চলছে। ময়মনসিংহের ভালুকা ও মুক্তাগাছা উপজেলায় দু’দিনব্যাপী করমেলা অনুষ্ঠিত হবে। সোমবার (৩১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬ টায় কর অঞ্চল ময়মনসিংহের বিভাগীয় কার্যালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এ সময় বক্তব্য রাখেন বিটিএল’র উপ-মহাসচিব, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের আয়কর আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদিক হোসেন, অতিরিক্ত কর কমিশনার আলহাজ ফজলুর রহমান, যুগ্ম কর কমিশনার শেখ শামীম বুলবুল, সহকারী কর কমিশনার সারোয়ারুল হক বিশ্বাস, এস.এম.মেহেদী হাসান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন