শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুবাইয়ে প্রদর্শন করা হবে স্বর্ণে লেখা সর্ববৃহৎ পবিত্র কোরআন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১১:৫৫ এএম

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই এক্সপো-তে প্রদর্শন করা হবে স্বর্ণে লেখা বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআন। আজ সোমবার (২৪ জানুয়ারি) থেকে এক্সপোর পাকিস্তান প্যাভিলিয়নের সামনে পাকিস্তানি শিল্পী এবং পাণ্ডুলিপির অন্যতম প্রস্তুতকারী শাহিদ রাসসাম এটি প্রদর্শন করবেন। সংবাদমাধ্যম খালিজ টাইমসের প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

পাণ্ডুলিপির সুরা আর-রহমানের অংশ প্রদর্শন করা হবে। পাণ্ডুলিপিটি দৈর্ঘ্যে ৮ দশমিক ৫ ফুট এবং প্রস্থে ৬ দশমিক ৫ ফুট। ইতিহাসে শাহিদ রাসসামই প্রথম অ্যালুমিনিয়াম ও স্বর্ণ ব্যবহার করে এত বড় করে কোরআন লিখলেন।

এক হাজার ৫৮৫টি অক্ষর, ৩৫২ শব্দ, ৭৮ আয়াত এবং তিন রুকু বিশিষ্ট সুরা আর-রহমানকে ক্যানভাসের ওপর স্বর্ণ ও অ্যালুমিনিয়াম দিয়ে লেখা হয়েছে। ছয় পৃষ্ঠায় লেখা সুরাটি প্রদর্শিত হবে। দুই পৃষ্ঠায় পাঁচ লাইন করে এবং বাকি চার পৃষ্ঠায় ১০ লাইন করে মোট ৫০ লাইনে আয়াতগুলো লেখা হয়েছে। শুধু সুরা আর-রহমানেই ১৫ কেজি অ্যালুমিনিয়াম ও এক কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

শুধু সুরা আর-রহমান লেখায় শিল্পী, চিত্রকর, ক্যালিওগ্রাফার ও ডিজাইনার মিলিয়ে মোট ২০০ জন চার মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন বলে জানান শাহিদ রাসসাম।

দুবাইভিত্তিক উদ্যোক্তা ও করপোরেট ব্যক্তিত্ব ইরফান মুস্তাফা এ প্রকল্পটিতে অর্থায়ন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন