শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতি আবার ভয়াবহ আকার ধারণ করছে, সংক্রমণ হার ৪০%-এর ওপরে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১:৫২ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ আরো ভয়াবহ আকার ধারণ করছে। ইতোমধ্যে সংক্রমণ হার ৪০% অতিক্রম করেছে। সোমবার সকালের পূববর্তি ২৪ ঘন্টায় এ হার ছিল ৩৪%-এর ওপরে। এ অঞ্চলের ৬টি জেলাতেই প্রায় সমানভাবে প্রতিদিনই করোনা সংক্রমণ বেড়ে চলেছে। সোমবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় বরিশাল বিভাগের করোনা শনাক্তের সংখ্যা ডবল সেঞ্চুরী অতিক্রম করে ট্রিপল সেঞ্চুরীর কাছে পৌছে গেছে। এসময়ে করোনার আতুড় ঘর বরিশাল মহানগরীতে ৭৭ জন জন সহ এ অঞ্চলে শনাক্তের সংখ্যা ২৫৭ জন। মহানগরী সহ বরিশাল জেলায়ই সংখ্যাটা ১১৩। এ নিয়ে মহানগরীতে সাড়ে ১১ হাজার সহ বরিশাল জেলায় মোট সংক্রমন সংখ্যা দাড়াল ১৮ হাজার ৭৮২ জনে। সোমবারের সংক্রমন গত বছরের ১৯ আগষ্টের পরে সর্বোচ্চ।

কিন্তু চলতি মাসের শুরু থেকে দক্ষিণাঞ্চল যুড়ে করোনা নতুন করে থাবা বসালেও নুন্যতম কোন স্বাস্থ্যবিধি কোথাও লক্ষ্যনীয় নয়। বরিশালের নগর ভবন সহ প্রায় সব জেলা প্রশাসনের উদাশীনতায় উদ্বিগ্ন বিশেষজ্ঞ চিকিৎসকগন। বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ ও মেরিন একাডমির শিক্ষার্থীদের মধ্যেও করোনা সংক্রমন ক্রমশ বাড়ছে বলে জানা গেছে। গত ২৪ ঘন্টায় বরিশালের হিজলা ও মুলাদীতে ১০ জন করে এবং গৌরনদীতে ৮ জন, বাকেরগঞ্জে ৩ জন, বাবুগঞ্জ ও আগৈলঝাড়ায় দুজন করে আর বানরীপাড়ায় ১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হলেও বরিশাল সদর ও মেহেদিগঞ্জ উপজেলায় কোন করোনা রোগী শনাক্ত হয়নি।

অপরদিকে দক্ষিণাঞ্চলে মোট শনাক্তের সংখ্যাও ৪৬ হাজার অতিক্রম করে আরো ৩৬৬ যুক্ত হয়েছে। এপর্যন্ত মারা গেছেন ৬৭৯ জন। যার মধ্যে মহানগরীতে ১০২ জন সহ বরিশাল জেলায় সংখ্যাটা ২৩০।

এদিকে খুলনা-বাগেরহাটের সীমান্তবর্তি পিরোজপুরের পরিস্থিতি ক্রমশই নাজুক আকার ধারন করছে। সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালের পরেই সংক্রমনে এগিয়ে আছে পিরোজপুর । জেলাটিতে গত ২৪ ঘন্টায় আরো ৩৮ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৫০৫ জনে উন্নীত হল। জেলাটিতে ইতোমধ্যে মারা গেছেন ৮৩ জন।

অন্যান্য জেলাগুলোর অবস্থাও ক্রমশ খারাপের দিকে গেলেও নুন্যতম কোন প্রতিকারমূলক ব্যাবস্থা নেই। গত ২৪ ঘন্টায় দ্বীপজেলা ভোলাতে আক্রান্তের সংখ্যা ৩৬। জেলাটিতে এপর্যন্ত ৬ হাজার ৯৯৮ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৯৩ জন। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় আরো ২৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলের সর্বাধীক শনাক্ত হারের এ জেলাটিতে মোট ৪ হাজার ৭৩৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হল। মারা গেছেন ৯ জন।

পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ২৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ৬ হাজার ৩২৬ জনে। মারা গেছেন ১০৯ জন। আর এ পর্যন্ত সর্বাধীক মৃত্যু হারের বরগুনাতে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ১৬ জনের দেহে করোনা পাজিটিভ শনাক্ত হয়েছে। ফলে জেলাটিতে এপর্যন্ত মোট শনাক্তের সংখ্যা দাড়িয়েছে ৪ হাজার ১৮ জনে। মৃত্যু হয়েছে ৬৯ জনের।
আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে নতুন করে ২৪ জন সহ এ অঞ্চলে সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৪ হাজার ৭৭৩ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন