বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

মহানগর

অস্বাভাবিক হারে বাড়ছে অসংক্রামক রোগ

প্রথম আন্তর্জাতিক সম্মেলন শুরু বুধবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ৬:৪৯ পিএম | আপডেট : ৬:৫১ পিএম, ২৪ জানুয়ারি, ২০২২

বাংলাদেশসহ সারা বিশ্বে অসংক্রামক রোগ অস্বাভাবিক হারে বাড়ছে। একই সঙ্গে কমছে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা। হাসপাতালগুলোর ৬৭ শতাংশ শয্যাই থাকে অসংক্রামক রোগীরা। এই অসংক্রামক রোগ নিরুপনে এবং চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন ও জনসচেতনতা বাড়াতে আগামী বুধবার শুরু হচ্ছে তিন দিনব্যাপি এই সম্মেলন। প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সোমবার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক এই সম্মেলনের সদস্যসচিব ডা. শামীম হায়দার তালুকদার জানান, স্বাস্থ্য অধিদফতরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি), বাংলাদেশ নন-কমিউনিকেবল ডিজিজ ফোরম (বিএনসিডিএফ), বাংলাদেশ ক্লিনিক্যাল রির্সাচ প্লাটফর্ম এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম, আইসিডিডিআরাবি, ব্র্যাক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, পপুলার মেডিকেল কলেজসহ ৩০টি জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনটিতে সহযোগীতা করছে ইউনিসেফ, ইউএনএফপি, অরবিস ইন্টারন্যাশনাল, ট্রমা সেন্টার, ইনসেপ্টা ফার্মাসিটিক্যাল, রেনেটা ফার্মাসিটিক্যাল, নোভিস্থা ফার্মাসিটিক্যালসহ অনেক ন্যাশনাল ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান।

সম্মেলনের বিভিন্ন সেশনে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসসহ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন আইসিডিডিআরবি’র সিনিয়র বিজ্ঞানী ড. আলিয়া নাহিদ, ডা. সাইদুর রহমান মাশরেকী, ডা. বিশ্বজিৎ ভৌমিক, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ডা. মাহফুজুর রহমান, অরবিস ইন্টারন্যাশনালের ডা. মুনির হোসেন প্রমুখ। ডা. আলিয়া নাহিদ বলে, এই সম্মেলনের উদ্দেশ্য অসংক্রামক রোগের ভয়াবহতা সম্পর্কে সকল স্টেকহোল্ডারকে জানানো এবং সবার অংশগ্রহণের মাধ্যমে অসংক্রামক ব্যাধি নিরুপনে একসাথে কাজ করা।

সম্মেলনের শেষ দিনে চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ছয় জন বিশিষ্ট চিকিৎসককে মরণোত্তর সম্মাননা স্মারক এবং ছয় জন চিকিৎসককে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন