মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ইউক্রেন থেকে নিজ দূতাবাসের কর্মীদের সরিয়ে নিচ্ছে যুক্তরাজ্যও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ৬:৫৫ পিএম

যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করে এবার কিয়েভ থেকে নিজ দূতাবাসের কর্মীদের সরিয়ে নিচ্ছে যুক্তরাজ্য। রাশিয়ার সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ায় এবং ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য আক্রমণের সম্ভাবনাকে কেন্দ্র করে বাড়তে থাকার উত্তেজনার মধ্যেই ওই ঘোষণা এল। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্য ইউক্রেনে ‘যেকোনো সময়’ রাশিয়ার আক্রমণের সম্ভাব্য হুমকি বিবেচনায় রেখেই কিয়েভ থেকে ব্রিটিশ দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নিচ্ছে।
এ প্রসঙ্গে, যুক্তরাজ্যের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যদিও ব্রিটিশ কূটনীতিবিদদের বিরুদ্ধে স্পষ্ট কোনো হুমকি নেই তারপরও কিয়েভ দূতাবাস থেকে অর্ধেক কর্মী সরিয়ে নেওয়া হবে।
এর আগে, সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ইউক্রেনের মার্কিন দূতাবাসে নিযুক্ত কর্মীদের স্বজনদের দেশটি ছাড়ার বিষয়ে নির্দেশনা জারি করে। এ ছাড়া দূতাবাসে অবস্থান করা অতিগুরুত্বপূর্ণ নয় এমন কর্মীদেরও ইউক্রেন ছাড়তে বলে। এমনকি ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদেরও ইউক্রেন ছাড়ার বিষয়টি বিবেচনায় রয়েছে।
এক বিবৃতিতে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, ইউক্রেনে বড় ধরনের সামরিক অভিযানের পরিকল্পনা করছে রাশিয়া। চলমান উত্তপ্ত পরিস্থিতিতে ‘মার্কিন নাগরিকেরা হয়রানির শিকার হতে পারে’ এমন আশঙ্কা থাকায় ইউক্রেন এবং রাশিয়ায় ভ্রমণ না করার জন্য সতর্ক করা হচ্ছে। ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে সম্মত রাশিয়া ও যুক্তরাষ্ট্র ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে সম্মত রাশিয়া ও যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘দূতাবাস খোলা থাকবে। তবে হোয়াইট হাউস থেকে বারবার সতর্কবার্তা দেওয়া হয়েছে ‘যেকোনো সময়’ আক্রমণ হতে পারে।’ সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন