বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

এশিয়ান গেমসে ১৬ ডিসিপ্লিনে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ৭:৪০ পিএম | আপডেট : ১০:২৩ পিএম, ২৪ জানুয়ারি, ২০২২

করোনা পরিস্থিতি অনূকুলে থাকলে চীনের হ্যাংঝুতে আগামী ১০ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়ান গেমসের ১৯তম আসরের খেলা। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সিদ্ধান্ত অনুযায়ী হ্যাংঝু এশিয়ান গেমসের ১৬টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। এগুলো হলো- অ্যাথলেটিক্স (পুরুষ), সাঁতার (পুরুষ ও নারী), আরচ্যারি (পুরুষ ও নারী), ক্রিকেট (পুরুষ ও নারী), ফেন্সিং (পুরুষ ও নারী), ফুটবল (পুরুষ), হকি (পুরুষ), গলফ (পুরুষ), জিমন্যাস্টিক্স (পুরুষ ও নারী), কাবাডি (পুরুষ ও নারী), কারাতে (পুরুষ ও নারী), ব্রিজ (পুরুষ), শুটিং (পুরুষ ও নারী), তায়কোয়ান্ডো (পুরুষ ও নারী), ভারোত্তোলন (পুরুষ ও নারী) ও দাবা (পুরুষ ও নারী)।

হ্যাংঝু এশিয়াডের নতুন ইভেন্ট ই-স্পোর্টসেও অংশগ্রহণে আগ্রহী বাংলাদেশ। এছাড়া নারী ফুটবল এবং অ্যাথলেটিক্সের ১০০ মিটার স্প্রিন্টে অংশ নিতে পারে লাল-সবুজরা। এ দুটি ইভেন্টের জন্য দেরি করেই আবেদন পাঠিয়েছে বিওএ। এশিয়ান গেমস কর্তৃপক্ষের কাছে যদি তা মঞ্জুর হয়, তাহলে বাংলাদেশের বহর বেড়ে শতাধিকে পৌঁছতে পারে।

বিওএ’র দায়িত্বশীল সুত্রে জানা গেছে, ১৬টি ডিসিপ্লিনের বাইরে ই-স্পোর্টসে অংশ নেয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে তারা। ই-স্পোর্টসের আটটি ইভেন্টের মধ্যে বাংলাদেশ খেলবে ফিফা ফুটবল গেমস, পাবজি মোবাইল (এশিয়ান গেমস ভার্সন) ও হার্ডস্টোনে। যদিও পাবজি নিয়ে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। তাই এই ইভেন্টে খেলা নিয়ে আদালতের অনুমতি চাইবেন বিওএ’র কর্মকর্তারা। নারী ফুটবলে অংশ নেয়ার জন্য বিওএতে জোর দাবী জানিয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এছাড়া হাইজাম্পে বাংলাদেশের নিবন্ধন নিশ্চিত হলেও ইংল্যান্ড প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমানের জন্য ১০০ মিটার স্প্রিন্টে খেলার অনুমতি চেয়ে আবেদন করেছে অ্যাথলেটিক্স ফেডারেশন। ১৫ ডিসেম্বর এশিয়াডে নিবন্ধনের সময় শেষ হলেও নারী ফুটবল ও স্প্রিন্টের জন্য দেরিতে আবেদন করেছে বিওএ। এ প্রসঙ্গে সোমবার বিওএ’র কোষাধ্যক্ষ ও বাস্কেটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক একে সরকার বলেন,‘হ্যাংঝু এশিয়ান গেমসে আমরা ১৬টি ডিসিপ্লিনে খেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। পরে ই-স্পোর্টসে খেলার সিদ্ধান্ত হয়। এর বাইরে আরও দুটি ইভেন্টের আবেদন এসেছে। দেখা যাক কি হয়। কেবল ডিসিপ্লিন নিয়ে ভাবলেই তো হবে না, বহরের খরচাপাতি নিয়েও ভাবতে হবে আমাদের।’ বিওএর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার বলেন,‘ই-স্পোর্টসে আমরা আপাতত দু’টি ইভেন্টে খেলার সিদ্ধান্ত নিয়েছি। আরেকটি ইভেন্ট পাবজি খেলবো কিনা তার জন্য আমাদেরকে আদালতের অনুমোদন নিতে হবে।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন