শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইয়েমেনে পাল্টা বিমান হামলা আমিরাতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ৮:০৪ পিএম

আবু ধাবির এই শিল্পক্ষেত্র লক্ষ্য করে ছোড়া হয়েছিল ক্ষেপণাস্ত্র।


ড্রোন হামলার পরে এ বার ক্ষেপণাস্ত্র হামলা। ফের ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীর নিশানায় সংযুক্ত আরব আমিরাতের তেলের শহর আবু ধাবি। সোমবার ভোরে আবু ধাবি লক্ষ্য করে ছোড়া দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সংযুক্ত আরব আমিরাতের সেনা আকাশপথেই ধ্বংস করেছে বলে দাবি। ওই ঘটনার পরেই উত্তর ইয়েমেনে হুথি গোষ্ঠীর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে বিমান হামলা চালায় সংযুক্ত আরব আমিরাত।

সোমবার ভোরে সউদী আরবেও দু’টি ক্ষেপণাস্ত্র ছোড়ে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী। তার একটি জাঝন এলাকায় আছড়ে পড়লে দু’জন আহত হন। অন্যটিকে, ধাহরন-আল-জানুবের আকাশে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার সাহায্যে ধ্বংস করে সউদী সেনা। দক্ষিণ ইয়েমেনে হুথি গোষ্ঠীর ঘাঁটি থেকে ওই ক্ষেপণাস্ত্র দু’টি ছোড়া হয়েছিল।

সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হানার পরেই সে দেশের বিমানবাহিনীর এফ-১৬ যুদ্ধবিমান উত্তর ইয়েমেনের আল-জওফে হুথি ঘাঁটিতে হামলা চালায়। সেটি ধ্বংস করা হয়। প্রসঙ্গত, গত সোমবার আবু ধাবি আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে বিস্ফোরক বোঝাই ড্রোন হামলা চালিয়েছিল হুথি গোষ্ঠী। একটি তেল শোধনাগার এলাকায় ওই বিস্ফোরণে সেখানে দুই ভারতীয় এবং এক পাকিস্তানি কর্মী নিহত হন।

ইরান সমর্থিত শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথির বিরুদ্ধে অভিযানে ২০১৫ সাল থেকে ইয়েমেনের সরকারি বাহিনীকে সাহায্য করছে সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাত। তারই জেরে ওই দুই দেশে হামলা। সম্প্রতি ইয়েমেনের রাজধানী সানার উত্তরে হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অঞ্চলে অভিযান শুরু করেছে সে দেশের সরকারি বাহিনী। শাবওয়া এবং মারিব অঞ্চলে লড়াইয়ে ইয়েমেন সেনাকে সউদী এবং আমিরাত সরাসরি মদত দিচ্ছে বলে জানা গিয়েছে। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন