শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপে শেষ হতে চলেছে করোনা মহামারী? জবাব দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ৮:০৫ পিএম

দক্ষিণ আফ্রিকায় প্রথম পাওয়া গিয়েছিল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন। এরপর তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। ভারতের কিছু মেট্রো সিটিতে এই ভ্যারিয়্যান্টের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করেছে বিশেষজ্ঞ মহলের একাংশ। এরই মধ্যে আশার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ইউরোপীয় দেশগুলিতে শক্তিক্ষয় হতে পারে এই ভ্যারিয়্যান্টের, ইঙ্গিত দিল ডব্লিউএইচও।

রোববার ডব্লিউএইচও -এর ডিরেক্টর হানস ক্লুগ বলেন, 'ওমিক্রন সংক্রমণ ছড়িয়েছে ইউরোপে।' ওমিক্রন ভ্যারিয়্যান্ট করোনা মহামারীকে এক নতুন পর্যায়ে নিয়ে গেছে। ইউরোপের ৬০ শতাংশ বাসিন্দা মার্চ মাসের মধ্যে ওমিক্রনে আক্রান্ত হতে পারে বলে জানান তিনি। আগামী কয়েক মাসে ইউরোপে সাধারণ মানুষের দেহে এই ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে গড়ে উঠবে প্রতিরোধক ক্ষমতা, আশাবাদী তিনি। ওমিক্রনের বিরুদ্ধে দেহে প্রতিরোধক ক্ষমতা গড়ে তোলার জন্য কোভিড ভ্যাকসিন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলে দাবি করেছেন তিনি। ক্লুগ বলেন, 'চলতি বছরের শেষের দিকে আবার করোনাভাইরাস ফিরে আসতে পারে। তবে মহামারী আকারে ফিরবে তা নয়।'

রোববার কিছুটা একই বার্তা দিয়েছেন আমেরিকার বিশিষ্ট বিজ্ঞানী অ্যান্টনি ফাউচি। তিনি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, 'আমাদের দেশে উল্লেখযোগ্যভাবে করোনা সংক্রমণ কমেছে। এটি অত্যন্ত ভালো লক্ষণ।' তবে কোনওভাবেই অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে অসতর্ক হওয়া উচিত নয় বলে জানিয়েছেন তিনি। ফাউচি বলেন, 'আগামী দিনে গোটা দেশের সংক্রমণ কমতে পারে।' বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকার কার্যালয়ের তরফে জানানো হয়েছে, গত সপ্তাহে সেখানেও উল্লেখযোগ্যভাবে কমছে করোনা। শুধু সংক্রমণ নয়, আফ্রিকায় কমেছে কোভিড মৃত্যুও। করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন থাবা বসানোর পর এই প্রথম সেখানে সংক্রমণ এবং কোভিড মৃত্যু নিম্নমুখী।

বিশেষজ্ঞরা মনে করছেন, ওমিক্রনের হাত ধরেই ধীরে ধীরে এন্ডেমিক পর্যায়ে প্রবেশ করবে করোনা। তবে এখনই এন্ডেমিক নিয়ে মন্তব্য করার সময় আসেনি বলেই মন্তব্য করছেন হানস ক্লুগ। তিনি বলেন,'এন্ডেমিক নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে। কী হতে চলেছে তা নিয়ে বিস্তর আলোচনা চলছে। তবে এখনই এই নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়।' সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন