শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

ক্যামেরুনে নিহত ৬
ক্যামেরুনের একটি স্টেডিয়ামে আফ্রিকা কাপ অফ নেশনসের খেলা চলাকালে হুড়োহুড়িতে অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে বহু দর্শক। দুর্ঘটনা সত্তে¡ও ম্যাচটি শেষ হয়েছে এবং ক্যামেরুন তাতে জয় পেয়েছে। ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, দেশটির রাজধানী ইয়ন্দোর কাছে একটি স্টেডিয়ামের ভেতরে ঢোকার চেষ্টা করছিলো বহু দর্শক। ক্যামেরুনের মধ্যাঞ্চলের গভর্নর নাসেরি পল বিয়া বলেছেন হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। বিবিসি।


পাচ্ছে ছাত্ররাও
এবার স্যানিটারি ন্যাপকিন নিয়েও দুর্নীতির অভিযোগ উঠল বিহারে। সরকারি প্রকল্পে স্যানিটারি ন্যাপকিন খাতে স্কুল পড়ুয়া মেয়েদের নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে থাকে নীতীশ কুমার সরকার। কিন্তু বিহারের একটি স্কুলে দেখা গেল সেই টাকা ছাত্ররাও পাচ্ছে। ঘটনার কথা জানতে পেরে তাজ্জব বনে গিয়েছেন জেলার স্কুল শিক্ষা দপ্তরের কর্মকর্তারাও। অভিযোগের সত্যতা যাচাই করতে তদন্ত কমিটি গড়া হয়েছে। অদ্ভুত ঘটনাটি ঘটেছে বিহারের সরণ জেলার মানঝি বøকের হালকরি উচ্চ বিদ্যালয়ে। টাইমস নাউ।


ভারী তুষারপাতে
যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ভারি তুষারপাতে সহস্রাধিক তাঁবু ধসে পড়ে। এসব তাঁবুতে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত অসংখ্য মানুষ তীব্র শীতে কষ্ট পাচ্ছেন। জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সোমবার এ তথ্য জানিয়েছেন। এতে গৃহযুদ্ধের ফলে নিজ দেশে শরণার্থীর হয়ে তাঁবুতে আশ্রয় নেওয়া লক্ষাধিক মানুষ খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন। সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের মানবাধিকারবিষয়ক উপপ্রধান সমন্বয়ক মার্ক কাটস সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। আনাদোলু।


কয়েক শ’ গুণ
টোঙ্গায় আগ্নেয়গিরির উদগিরণ ছিল জাপানের হিরোশিমায় ফেলা পরমাণু বোমার থেকেও কয়েকশ’ গুণ বেশি শক্তিশালী। মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, প্রশান্ত মহাসাগরের নিচে যে বিস্ফোরণ হয়েছে তাতে একটি দ্বীপ পুরোপুরি তলিয়ে গেছে। এই দ্বীপটি টোঙ্গার রাজধানী নুকুআলোফার উত্তর দিকে অবস্থিত ছিল। খবরে জানানো হয়, আগ্নেয়গিরিটি সক্রিয় হয়ে উঠলে যে সুনামি ও ছাইয়ের মেঘ সৃষ্টি হয় তাতে টোঙ্গার ৫ ভাগের ৪ ভাগ মানুষই ক্ষতিগ্রস্থ হয়েছেন। এতে নিহত হয়েছেন অন্তত ৩ জন। ২০১৫ সালে সেখানে একটি নতুন দ্বীপ জেগে উঠেছিল। যা এবার আগ্নেগিরি সক্রিয় হয়ে উঠলে হারিয়ে যায়। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন