বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

অভ্যন্তরীণ

দু’টি ঝুঁকিপূর্ণ পুলে চরম ভোগান্তি

মোরেলগঞ্জে দুর্ঘটনার শঙ্কা

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

বাগেরহাটের মোরেলগঞ্জে বছরের পর বছর ভগ্ন দশায় পড়ে রয়েছে দু’টি কাঠের পুল। স্থানীয়রা চাঁদা তুলে মাঝে মধ্যে মেরামত করে কোন মতে চলাচল করছেন। নিশানবাড়িয়া ইউনিয়নের হরতকীতলা, গুলিশাখালী ও আমরবুনিয়া গ্রামের মানুষের যোগাযোগের একমাত্র ভরসা খালের ওপরের ঝুঁকিপূর্ণ পুল দু’টি যে কোনো সময় ভেঙে পড়তে পরে। জনসাধারণের চলাচলা বন্ধ করা না হলে ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনা। পুল দু’টি সংস্কার কিংবা পুনঃনির্মাণে উদ্যোগ নেয়া না হলে যে কোন সময় ঘটতে পারে বড় কোন দুর্ঘটনা। সে কারণে দুর্ভোগে রয়েছেন হাজার হাজার লোক। ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীসহ এ সেতু দিয়ে প্রতিদিন হাজার হাজার লোক, যাত্রীবাহী যানবাহন ও শিক্ষার্থীরা চলাচল করে।
জানা গেছে, উপজেলার নিশানবাড়িায় ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন ঘোপের খালের দুই পাড়ে হরতকীতলা গুলিশাখালী ও আমরবুনিয়া গ্রাম। ৩ গ্রামের বহু মানুষ প্রতিদিন এ পুল দু’টি পার হয়ে উত্তরগুলিশাখালী সরকারি পাথমিক বিদ্যালয়, আরএম মাধ্যমিক বিদ্যালয়, জিএম হরতকীতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সেরজন স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়, উত্তরগুলিশাখালী হাফেজিয়া মাদরাসা, কুদঘাটা বাজার ও গুলিশাখালী বাজারসহ ৩টি মসজিদের মুসল্লিরা প্রতিনিয়ত এ পুলটি ব্যবহার করছেন। এ ছাড়া ৫ শতাধীক পরিবার সুপেয় পানি সংগ্রহের জন্যও এ পুল দুটি ব্যবহার করে থাকেন।
পুল দু’টির বিষয়ে স্থানীয় সাবেক ইউপি সদস্য ও প্রধান শিক্ষক মো. আলতাফ হোসেন, আব্দুল মান্নান হাওলাদার, শিক্ষার্থী বনি আমীন, খলিদ মাসুদ বলেন, ৫-৬ বছর ধরে হরতকীতলা ও গুলিশাখালী গ্রামের জরাজীর্ণ পুল দু’টির সরকারিভাবে কোন সংস্কার করা হয়নি। স্থানীয়রা চাঁদা তুলে মেরামত করান। ভগ্ন দশার কারনে পুল দু’টি থেকে এখন আর দ্রুতযান পারাপার হতে পারছেনা। তারা দ্রুত এখানে কালভার্ট নির্মাণের দাবি জানিয়েছেন।
এ বিষয়ে ইউনিয়ন চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু বলেন, প্রায় ৩ বছর পূর্বে হরতকীতলার একটি পুল মেরামতের জন্য পরিষদ থেকে বরাদ্দ দেয়া হয়েছিল। এলজিএসপির বরাদ্দের মাধ্যমে ভবিষ্যতে কালভার্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন