বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘মুলা’ ঝুলিয়ে উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

মুলা ঝোলানোর গল্প কমবেশি আমাদের সবার জানা। তবে এটি অন্য রকম মুলা ঝোলানোর গল্প, একটি প্রাণ বাঁচানোর গল্প। ঘটনাটি যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারের। মিলি নামে হ্যাম্পশায়ারের একটি গৃহপালিত কুকুর ১৩ জানুয়ারি পথ হারিয়ে কর্দমাক্ত এক এলাকায় পৌঁছায়। পরে কুকুরটিকে উদ্ধারে মালিক স্বেচ্ছাসেবী সংগঠনের দ্বারস্থ হন। তারা প্রথমে হেঁটে ও হালকা নৌকায় চড়ে মিলিকে উদ্ধারের চেষ্টা করেন। কিন্তু মিলিকে বাগে আনতে পারছিলেন না। এভাবে প্রথম তিন দিনের চেষ্টা বিফলে যায় তাদের।

পথ হারানো মিলিকে উদ্ধারের চেষ্টায় স্বেচ্ছাসেবী সংগঠন ডেনমেড ড্রোন সার্চ অ্যান্ড রেসকিউর (ডিডিএসএআর) পাশাপাশি স্থানীয় কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও পুলিশও অংশ নেয়। সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর স্বেচ্ছাসেবীদের একজন মিলিকে খাবারের লোভ দেখানোর পরামর্শ দেন। তার পরামর্শ ছিল, ড্রোনে করে মিলির সামনে মাংস দিয়ে তৈরি করা ‘সসেজ’ ধরা যেতে পারে। এতে কুকুরটি খাবারের প্রতি আকৃষ্ট হবে এবং ড্রোনের সঙ্গে সঙ্গে নিরাপদ জায়গায় পৌঁছাতে পারবে। ‘মুলা’ ঝোলানোর পদ্ধতি এবার কাজে আসে। সসেজ খুব পছন্দ মিলির। তাই তো তা খাওয়ার জন্য এর পেছন পেছন দৌড়াতে থাকে সে এবং অর্ধেকটা খেতেও সক্ষম হয়।

তবে মিলিকে সসেজের লোভ দেখিয়ে রাতারাতি নিরাপদ স্থানে আনা সম্ভব হয়নি বলে জানান ডেনিস। হারিয়ে যাওয়ার চার দিনের মাথায় ১৭ জানুয়ারি মিলিকে উদ্ধার করে মালিকের কাছে পৌঁছানো সম্ভব হয়। এর আগে পথ হারানো কুকুরটি দৌড়াতে দৌড়াতে একটি শিল্প এলাকায় পৌঁছায়। আর এর মধ্য দিয়ে ‘মুলা’ ঝুলিয়ে একটি প্রাণ বাঁচানোর ওই অভিযানেরও সমাপ্তি ঘটে। ডেনিস বলেন, তার ধারণা, তাঁদের সবাই মিলির জন্য কেঁদেছে। মিলিকে মালিকের কাছে পৌঁছে দিতে পেরে আনন্দিত তারা। সূত্র : স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন