শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনের যুদ্ধ আমিরাতে ছড়িয়ে পড়ছে কেন

আবুধাবি থেকে তেহরান ও ওয়াশিংটন তেলের ভূ-রাজনীতিতে উত্তাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

রাতারাতি, আবু ধাবির ওপর থেকে হাইছিদের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিষ্ক্রিয় করা হয়েছে, ইরান বলেছে যে, তারা পারমাণবিক চুক্তির অংশ হিসাবে বন্দীদের মুক্তি দেবে না এবং হোয়াইট হাউস পূর্ব ইউরোপে সেনা মোতায়েনের ওপর গুরুত্ব দিয়েছে। ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা রাতারাতি আবুধাবিতে লক্ষ্যবস্তুতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। আমিরাতের রাষ্ট্রীয় গণমাধ্যমের মতে, ক্ষেপণাস্ত্রগুলো প্রতিরক্ষা বাহিনী বাধা দিয়ে ধ্বংস করেছে। পরিবহন ও তেল পরিকাঠামো লক্ষ্য করে এক সপ্তাহ আগে হামলার পর এ হামলা চালানো হয়।
মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের চলমান আলোচনায় একটি নতুন আইটেম যুক্ত করেছে, যা ইঙ্গিত করে যে, ‘চারজন নিরপরাধ আমেরিকানকে জিম্মি করার সময় পারমাণবিক চুক্তিতে ফিরে যাওয়ার কল্পনা করা আমাদের পক্ষে খুব কঠিন’। ইরান পরমাণু সমঝোতার পূর্বশর্ত হিসেবে বন্দীর মুক্তি অবিলম্বে প্রত্যাখ্যান করেছে।
এছাড়াও সপ্তাহান্তে, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট মার্কিন কূটনীতিকদের ইউক্রেন ত্যাগ করার নির্দেশ দিয়েছে, কারণ প্রেসিডেন্ট রাশিয়ার সাথে জড়িত সম্ভাব্য সঙ্ঘাতের আগে এই অঞ্চলে মার্কিন সেনা মোতায়েনের কথা বিবেচনা করছেন। গোল্ডম্যান, মরগান স্ট্যানলি এবং ব্যাঙ্ক অফ আমেরিকার বিশ্লেষকরা অন্তর্নিহিত সরবরাহ এবং চাহিদার মৌলিক বিষয়গুলির উপর ভিত্তি করে ১০০ + ডলার তেলের জন্য আহ্বান জানিয়েছেন। এটি পরিষ্কার নয় যে, ভূ-রাজনৈতিক ঝুঁকি বাড়াতে তেলের বাজার ঠিক আছে কিনা।
এদিকে গত সপ্তাহে আরব আমিরাতে দুবার ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী লড়াইয়ে নতুন মাত্রা যোগ করেছে। আরব উপদ্বীপের কোণায় সাত বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ কীভাবে আঞ্চলিক বিপদের দিকে ঝাঁপিয়ে পড়তে পারে তা এ হামলার মাধ্যমে বোঝা যায়। এ সপ্তাহের হামলার মধ্যে একটি ছিল মার্কিন ও ব্রিটিশ বাহিনীকে আতিথ্য দেয়া একটি আমিরাত সামরিক ঘাঁটি লক্ষ্য করে।
ইতোমধ্যে সঙ্ঘাতে ইয়েমেনে কয়েক হাজার বেসামরিক এবং যোদ্ধা নিহত হয়েছে এবং আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশটিতে বছরব্যাপী মানবিক বিপর্যয় তৈরি করেছে। যুদ্ধটি ইরান-সমর্থিত হাউছি বিদ্রোহীদের বিরুদ্ধে দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের সমর্থনে সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতসহ একটি জোটের। এটি ২০১৪ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছিল যখন হাইছরা রাজধানী সানা এবং উত্তর ইয়েমেনের বেশিরভাগ অংশ দখল করে নেয়। সেই সময়ে আমেরিকান সমর্থনে জোটটি ২০১৫ সালের মার্চে প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদির সরকারকে সমর্থন করার জন্য যুদ্ধে প্রবেশ করে, যার বাহিনী এবং অন্যান্য শিথিলভাবে মিত্র মিলিশিয়ারা দক্ষিণ দখল করে।
কেন যুদ্ধ বর্ধিত হয়েছে?
হাউছিরা ইয়েমেনের অভ্যন্তরে সাম্প্রতিক যুদ্ধক্ষেত্রের উল্লেখযোগ্য ক্ষতির জন্য আমিরাতকে দায়ী করে, যা কার্যত দেশের উত্তরের সম্পূর্ণ নিয়ন্ত্রণের জন্য তাদের প্রচেষ্টাকে শেষ করে দিয়েছে। প্রাথমিকভাবে, ইয়েমেনের গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় শহর মারিব দখল করার জন্য তাদের আক্রমণাত্মক লক্ষ্যে তারা প্রতিশোধ নিতে চাইছে।
হাউছিরা গত বছর আক্রমণ শুরু করেছিল, এবং মাঝে মাঝে মনে হয়েছিল যে, তারা সরকারের কাছ থেকে শহরটি কেড়ে নিতে সফল হতে পারে। মারিবকে অবরুদ্ধ করা গেলে ইয়েমেনের সমগ্র উত্তরে তাদের নিয়ন্ত্রণ বন্ধ হয়ে যেত, প্রদেশের আপেক্ষিক সম্পদ তাদের হাতে নিয়ে আসত এবং ভবিষ্যতে শান্তি আলোচনায় তাদের সুবিধা প্রদান করত।
জোটের বিমান হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়া সত্ত্বেও হাউছিরা শহরের ঠিক বাইরে পৌঁছেছে। জোট শহরের রক্ষকদের স্থল সমর্থন বাড়িয়েছে। কিন্তু জোয়ারটা তখনই সত্যি হয়ে গেল যখন জায়ান্টস ব্রিগেড নামে পরিচিত আমিরাতি-সমর্থিত বাহিনী এ মাসে দক্ষিণাঞ্চলীয় শাবওয়া প্রদেশে একটি সমন্বিত ধাক্কা দেয়। তারা হাউছিদের তাড়িয়ে দেয় এবং শাবওয়াকে পুনরুদ্ধার করে, তারপরে মারিব প্রদেশে হাইছির মূল সরবরাহ লাইন বিচ্ছিন্ন করে দেয় এবং এখন প্রদেশে অগ্রসর হচ্ছে।
ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের ইয়েমেন বিশেষজ্ঞ পিটার স্যালিসবারি বলেছেন, ক্রমবর্ধমানতা মারিবকে হাইছিদের হাতে পড়তে বাধা দেয় তবে জোটের মধ্যে ‘এর জন্য কিছু রাজনৈতিক পুনর্গঠনের প্রয়োজন ছিল’। তিনি বলেন, সউদীদের আমিরাত-সমর্থিত বাহিনীকে ক্ষমতায়নের অনুমতি দিতে হবে, হাদির মিত্রদের অবমূল্যায়ন করতে হবে, যারা সংযুক্ত আরব আমিরাতের সাথে দীর্ঘদিনের শত্রুতা করে আসছে।
হাইছিরা প্রতিক্রিয়ায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং বিস্ফোরক বোঝাই ড্রোন নিক্ষেপ করেছে, প্রথমে সউদী আরব এবং এখন সংযুক্ত আরব আমিরাতের ওপর। সোমবার সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন সামরিক বাহিনী বলেছে যে, তারা আবুধাবির ওপর দিয়ে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। বিদ্রোহীরা বলেছে, তারা আল-ধাফরা বিমান ঘাঁটিকে লক্ষ্যবস্তু করেছে, যেখানে আমেরিকান এবং ব্রিটিশ উভয় বাহিনী রয়েছে।
গত সপ্তাহে, বিদ্রোহীরা আবুধাবিতে আরেকটি হামলার দাবি করেছে যা বিমানবন্দর এবং একটি জ্বালানি ডিপোকে লক্ষ্য করে। হামলায় তিনজন নিহত ও ছয়জন আহত হয়েছে। হামলাগুলো এমিরেটসের ব্যবসা-বান্ধব পর্যটন-কেন্দ্রিক খ্যাতিকে হুমকিতে ফেলেছে।
এ মাসের শুরুর দিকে, হাউছিরা বিদ্রোহী-নিয়ন্ত্রিত বন্দর হোদেইদা উপকূলে লোহিত সাগরে একটি আমিরাতি জাহাজও জব্দ করেছে, যেটি নিয়ে দু’পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে লড়াই চলছে। তারা দাবি করেছে, জাহাজটিতে অস্ত্র ছিল। জোট বলেছে যে, তারা ইয়েমেনি দ্বীপ সোকোত্রার একটি ভেঙে ফেলা সউদী ফিল্ড হাসপাতাল থেকে চিকিৎসা সরঞ্জাম বহন করেছে। জোটটি জাহাজটি ছেড়ে না দিলে হাইছি-নিয়ন্ত্রিত বন্দরগুলোতে হামলার হুমকি দিয়েছে। বিদ্রোহীরা ইয়েমেনের সরকার-নিয়ন্ত্রিত এলাকায় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ছুড়েছে, যেগুলো প্রায়শই বেসামরিক স্থাপনার ওপর অবতরণ করে।
আপাতদৃষ্টিতে প্রতিশোধ হিসেবে, জোট সানা এবং অন্যান্য বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় তীব্র বিমান হামলা শুরু করেছে। উত্তরাঞ্চলীয় সাদা প্রদেশের একটি আটক কেন্দ্রে ৮০ জনেরও বেশি লোকসহ হামলায় কয়েক ডজন বেসামরিক লোক নিহত হয়েছে। একটি টেলিযোগাযোগ ভবনে জোটের আরেকটি বিমান হামলা মঙ্গলবারের প্রথম দিকে পুনরুদ্ধার করার আগে কয়েকদিন ধরে ইয়েমেনকে ইন্টারনেট বন্ধ করে দেয়।
ইউরোপিয়ান কাউন্সিল অন ফরেন রিলেশন্সের ভিজিটিং ফেলো রাইমান আল-হামদানি বলেছেন, হাইছিরা সংযুক্ত আরব আমিরাতকে একটি সঙ্ঘাতের দিকে ফিরিয়ে আনার চেষ্টা করছে যেখান থেকে তারা নিজেকে বের করে আনার চেষ্টা করছে।
তিনি বলেন, লড়াইটি ‘কোনো ঐক্যমতে আসার জন্য সব পক্ষের ইচ্ছার অভাবের একটি উদাহরণ’। উভয় পক্ষের উত্তেজনা পশ্চিমা শক্তিগুলোর নিন্দা নিয়ে এসেছে, যারা ইয়েমেনে শান্তির দালালি করতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছে। সেই হতাশার বেশিরভাগই এখন বিদ্রোহীদের ওপর নিবদ্ধ বলে মনে হচ্ছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গত বছর হাইছির সন্ত্রাসী উপাধি প্রত্যাহার করে নেওয়া একটি সিদ্ধান্ত প্রত্যাহার করার কথা বিবেচনা করছে। এ ডি-লিস্টিং, জোটের জন্য মার্কিন সমর্থনের আনুষ্ঠানিক সমাপ্তির সাথে, শান্তি প্রচেষ্টা বাড়ানো এবং মানবিক প্রয়োজনগুলো সমাধানের আশায় উত্তেজনা শান্ত করার লক্ষ্য ছিল। ইয়েমেনি এবং সউদী কর্মকর্তারা বলেছেন, মার্কিন পদক্ষেপ শুধুমাত্র হাইছিদের উৎসাহিত করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘের কূটনৈতিক পদক্ষেপগুলো উভয় পক্ষকে আলোচনায় আনতে ব্যর্থ হয়েছে, কারণ হাইছিরা তাদের মারিব আক্রমণে চাপ দিয়েছে। জুলাই মাসে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছিলেন যে, বাইডেন প্রশাসন হাইছিদের আচরণে ‘বিরক্ত’।
হাইছিরা অন্যান্য ফ্রন্টেও কঠোর অবস্থান নিয়েছে। ইয়েমেনের জন্য জাতিসংঘের বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গকে আগস্টে নিয়োগের পর থেকে তারা সফর করতে দেয়নি। বিদ্রোহীরা সানায় বর্তমানে বন্ধ থাকা মার্কিন দূতাবাস দখল করে এবং কয়েক ডজন স্থানীয় কর্মচারীকে আটক করে। তারা জাতিসংঘের মানবাধিকার অফিস এবং ইউনেস্কোর জন্য কর্মরত দুই জাতিসংঘ কর্মীকেও আটক করেছে।
কেউ কেউ অনুমান করেন যে, ইরান তাদের হাইছি মিত্রদের বৃদ্ধিতে ভূমিকা পালন করতে পারে। বিশ্লেষক আল-হামদানি ইরান যে স্ট্রিং টানছে এ ধারণাটিকে খুব বেশি বিশ্বাস করতে নারাজ। তিনি বলেন, হাইছিরা ইরানের সমর্থনের জন্য ঋণী হতে পারে, কিন্তু ইরান তাদের কিছু করার নির্দেশ দিতে পারে না। ‘এটি তখনই ঘটে যখন এটি উভয়ের জন্য সুবিধাজনক হয়’। সূত্র : এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
কাওসার ২৬ জানুয়ারি, ২০২২, ১:৫১ এএম says : 0
মধ্যপ্রাচ্যের এই যুদ্ধ কবে যে শেষ হবে?
Total Reply(0)
হাবিব ২৬ জানুয়ারি, ২০২২, ১:৫১ এএম says : 0
হে আল্লাহ তুমি আরব বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করে দাও
Total Reply(0)
মনিরুজ্জামান ২৬ জানুয়ারি, ২০২২, ১:৫২ এএম says : 0
মুসলমানরা যদি নিজেদের মধ্যে এই মারামারি না করলে তারা আজ বিশ্ব শাসন করতো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন