রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সরকারের নিয়োগ দেশের ইতিবাচক ভাবমর্যাদা তুলে ধরা

লবিস্ট প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

আওয়ামী লীগ সুশাসন ও দেশের ইতিবাচক ভাবমূর্তির তুলে ধরার জন্য লবিস্ট নিয়োগ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন।

এ সময় তিনি আরো বলেন, দেশের ক্ষতি করার জন্যই বিএনপি বিদেশে লবিস্ট নিয়োগ করেছে। গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘মানবিক নীতিবোধ: বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। বিএনপির বিদেশে লবিস্ট নিয়োগ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের তথ্যে দেখা যায়, বিএনপি অনেকগুলো লবিস্ট নিয়োগ করেছে। লবিস্ট নিয়োগ করা আইন বিরোধী না। কিন্তু দেখতে হবে কী কারণে লবিস্ট নিয়োগ করেছে। যখন কেউ কাউকে টাকা দেয় একটা লোককে কিডন্যাপ করার জন্য, তখন কিন্তু ওই অবজেকটিভটা ঠিক নয়। কিংবা যখন দেশের ক্ষতির জন্য অনেকে পয়সা দেয়, তদবির করার জন্য লবিস্ট নিয়োগ করে, সেটাও কিন্তু খুবই অন্যায়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনার আমার মধ্যে ঝগড়া থাকতে পারে কিন্তু আপনার আমার ঝগড়ায় যখন দেশের স্বার্থকে জলাঞ্জলী দেওয়া হয় তখন খুবই দুঃখজনক। আওয়ামী লীগ সুশাসন এবং দেশের ইতিবাচক ভাবমূর্তির তুলে ধরার জন্য লবিস্ট নিয়োগ করেছিল। যুদ্ধাপরাধীদের শাস্তি যাতে না হয়...তারা যখন লবিস্ট নিয়োগ করেছিল এদের শাস্তি হবে না। তখনো আওয়ামী লীগ সেই ভুল ধারণা বদলাতে আমরা বলি এটা পিআর ফার্ম...নিয়োগ করেছিল সরকার। এগুলো অনেক দিন ধরেই আছে, নতুন না। এরশাদের সময় থেকেই এগুলো প্রচলিত আছে। কাল আমি এগুলো কিছুটা বলবো।

বিগত ৮ বছর ধরে বিএনপির লবিস্ট নিয়োগ প্রমাণের কথা বলা হচ্ছে, তাহলে এতদিন ধরে বিষয়টি জানা গেলো না কেন- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এর প্রমাণ আপনার কাছেও থাকবে ওয়েবসাইট দেখলেই। আপনারা আগে জানলেন না কেন, মিডিয়ার লোকের এটা জানার কথা, এটা আপনাদের দায়িত্বের মধ্যে পড়ে। সবই ওয়েবসাইটের মধ্যে আছে, কোনো কিছু লুকানো না। এসব খোঁজ রাখা গোয়েন্দা সংস্থা বা আমাদের ওয়াশিংটন দূতাবাসের দায়িত্বের মধ্যে পড়ে কি না জানতে চাইলে তিনি বলেন, এগুলো আপনাদেরও দায়িত্বের মধ্যে পড়ে। এটা মিডিয়ার ব্যর্থতা, সরকারের না প্রশ্ন করা হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনি নিজে পারবেন না কেন?


র‌্যাব সদস্যদের নিষেধাজ্ঞা চেয়ে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে চিঠি প্রসঙ্গে তিনি বলেন, তারা যাচাই-বাছাই করেই নেয়, আমরা এ নিয়ে খুব চিন্তিত না। সুইজারল্যান্ডের লুসানের ফটো এলিসি জাদুঘরের সহযোগিতায় বাংলাদেশের সুইজারল্যান্ড দূতাবাস, ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) ও মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত এ প্রদর্শনীতে একাত্তরের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার ৫০ বছর ধরে বাংলাদেশে আইসিআরসি-এর কার্যক্রমের প্রতিফলন এবং এ দীর্ঘ সময়ে বাংলাদেশে সুইজারল্যান্ডের মানবিক কার্যক্রম ফুটিয়ে তোলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন