বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শাবি শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান অস্থিরতা নিরসনে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে সারাদেশে প্রতীকী অনশন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। শাবি ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

গতকাল মঙ্গলবার সকাল ৯টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশনে বসেন কেন্দ্রীয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা। বিকাল ৩টা পর্যন্ত এ অনশন চলার কথা থাকলেও পুলিশি বাধায় পৌনে ১২ টায় অনশন ভেঙ্গে শহীদ মিনার ত্যাগ করেন তারা। বাধা দেওয়ার বিষয়টি সত্য নয় জানিয়ে শাহবাগ থানার ওসি মওদুদ হাওলাদার বলেন, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধির কারণে আমরা তাদেরকে কর্মসূচি শেষ করতে অনুরোধ করি। তারা সেটি মেনে শেষ করে চলে গিয়েছে।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে শাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন শুরু করি। কিন্তু পুলিশ দশটা থেকে আমাদের বাঁধা দিতে থাকে। এক পর্যায়ে তারা অনশন গুটিয়ে না নিলে হামলা করে পণ্ড করে দেয়ার হুমকি দেয়। তাদের মারমুখী মনোভাবের কারণে আমরা অনশন পৌনে ১২টায় শেষ করে শহীদ মিনার ত্যাগ করি।

অনশনে ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, শাবিপ্রবি শিক্ষার্থীদের যৌক্তিক দাবির প্রতি সংহতি জানিয়ে আজকে আমরা প্রতীকী অনশন করছি। শিক্ষার্থীদের উপর যে ন্যাক্কারজনক হামলা হলো আমরা তার প্রতিবাদ জানাই। দ্রুত সময়ের মধ্যে আমরা এই অমানবিক ভিসির পদত্যাগ দাবি করছি। এই ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন জারি থাকবে।

অনশনে আরও উপস্থিত ছিলেন- ছাত্রদলের কেন্দ্রীয় নেতা ইকবাল হোসেন শ্যামল, কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, আমিনুর রহমান আমিন, সাইফ মাহমুদ জুয়েল, জাকিরুল ইসলাম জাকির, মামুন খান, ওমর ফারুক কাওছার, মাজেদুল ইসলাম রুমন, ঢাবির মো. আমানউল্লাহ আমান।

শাবিপ্রবির চলমান অচলাবস্থা নিরসনে ভিসির পদত্যাগের দাবির প্রতি সংগতি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে তারা কর্মসূচি পালন করেন। এতে উপস্থিত ছিলেন সংগঠনটির বিন ইয়ামিন মোল্লা, আকরাম হোসাইন, আসিফ মাহমুদসহ কেন্দ্রীয় ও ঢাবির প্রায় ১৫ জন নেতাকর্মী।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় ছাত্রদলের অনশনে ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শাবির ঘটনায় বগুড়া শহরের শহীদ খোকন পার্কে গতকাল মঙ্গলবার দুপুর একটার দিকে জেলা ছাত্রদলের অনশনকালে বাধাকে ঘিরে ছাত্রলীগের নেতাকর্মীদের সাথে এ ঘটনা ঘটে। এ ঘটনায় জেলা ছাত্রদল ও ছাত্রলীগ পরস্পরকে পাল্টাপাল্টি দোষারোপ করছে। জেলা ছাত্রদলের সভাপতি আবু হাসান জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে খোকন পার্কে শাবি ভিসির পদত্যাগের দাবিতে সকাল ৯টা থেকে অনশন কর্মসূচি চলছিল। দুপুর সোয়া একটার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে পার্কে ঢুকে অতর্কিতে ধাওয়া করেন। ওই সময় আমাদের ছেলেরা সেটি প্রতিহত করে। অপরদিকে ধাওয়ার বিষয়ে জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নাইমুর রাজ্জাক তিতাস বলেন, আমাদের কয়েকজন নেতাকর্মী খোকন পার্কের কোনায় চা পান করছিলেন। এমন সময় তাদের ওপর অতর্কিতে হামলা করে ছাত্রদলের নেতাকর্মীরা।

ময়মনসিংহ ব্যুরো জানায়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর গুলি ও হামলার প্রতিবাদে প্রতীকী অনশনে করে জাতীয়তাবাদী ছাত্রদল। এসময় তারা নিরীহ শিক্ষার্থীদের উপর এই বর্বর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। ময়মনসিংহ নগরীর শিশু একাডেমি চত্বরে গতকাল মঙ্গলবার মহানগর ছাত্রদলের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়। এসময় কেন্দ্র ঘোষিত এই কর্মসূচিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরাও অংশগ্রহণ করে একাত্বতা প্রকাশ করেন। সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক ও ময়মনসিংহ মহানগর ছাত্রদলের সভাপতি নাইমুল করিম লুইন। উপস্থিত ছিলেনÑ মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক তানভীর আহমেদ রবিন, বাকৃবি ছাত্রদলের আহ্বায়ক আতিকুর রহমান, সদস্য সচিব শফিকুল ইসলাম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক ইমরান হোসেন প্রধান, সদস্য সচিব আল-আমিন প্রমূখ।

দুমকি (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে কেন্দ্র ঘোষিত প্রতিকী অনশন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল দুমকি উপজেলা ও সরকারি জনতা কলেজ শাখা। গতকাল সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সরকারি জনতা কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালিত হয়। প্রতীকী অনশনে উপস্থিাত ছিলেন উপজেলা ছাত্রদলের আহ্বায়ক চাকলাদার গোলাম সরোয়ার, সরকারি জনতা কলেজ শাখা ছাত্রদলের আহ্বায়ক মো. আরিফ হোসেন আরাফাত (আরিফ মৃধা), উপজেলা ছাত্রদলের সদস্য সচিব সুমন শরীফ, যুগ্ম আহ্বায়ক সাইফুর রিয়াজ, ওবায়দুল হোসেন প্রমুখ। পরে পানি পান করিয়ে ছাত্রদলের টানা ৬ ঘণ্টার প্রতিকী অনশন ভাঙান উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক, শ্রীরামপুর ইউপির সাবেক চেয়ারম্যান উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাইফুল আলম মৃধা, উপজেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক, উপজেলা বিএনপির সদস্য আনোয়ার হাওলাদার, উপজেলা যুবদলের আহ্বায়ক জসিম উদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন