শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুতিনের বিরুদ্ধে ব্যবস্থার হুমকি দিলেন বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:৪৯ পিএম

রাশিয়া-ইউক্রেন সীমান্ত পরিস্থিতি নিয়ে ফের সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রাশিয়া যে আগ্রাসন দেখাচ্ছে, তা অভূতপূর্ব। এর ফলে বিশ্বযুদ্ধকালীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। যুদ্ধ হলে তা বিশ্বযুদ্ধের চেহারা নেবে। বিশ্ব কূটনীতির ভারসাম্য নষ্ট হয়ে যাবে। যা কোনোভাবেই কাঙ্খিত নয়।

বাইডেন এদিন রাশিয়ার বিরুদ্ধে আরো কড়া নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন। সাংবাদিকরা এই সময় তাকে জিজ্ঞেস করেন, প্রয়োজনে কি পুতিনের বিরুদ্ধে ব্যক্তিগত স্তরে ব্যবস্থা নেবেন বাইডেন। বাইডেনের জবাব, প্রয়োজন হলে তা-ও করবেন। হোয়াইট হাউস সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে, মঙ্গলবার একাধিক সংস্থা এবং দেশের সঙ্গে বৈঠক করেছেন বাইডেন। রাশিয়া ইউরোপে গ্যাসের সরবরাহ বন্ধ করে দিলে বিকল্প যাতে তৈরি থাকে, সে জন্যই বৈঠকগুলি করেছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি ন্যাটোর সঙ্গেও যোগাযোগ রেখেছেন।

অ্যামেরিকা জানিয়েছে, সাড়ে আট হাজার সেনাকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। রাশিয়া সীমান্তের কাছেই তাদের মোতায়েন করা হয়েছে। প্রয়োজনে দ্রুত এই সংখ্যা বাড়ানো হবে। তবে এখনই ইউক্রেনে সেনা পাঠাচ্ছে না অ্যামেরিকা। অন্যদিকে, ন্যাটোও রাশিয়া সীমান্তের কাছে যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান মোতায়েন করেছে।

এদিন ফের রাশিয়াকে আগ্রাসন কমানোর অনুরোধ করেছে জার্মানি-সহ একাধিক ন্যাটোর অন্তর্ভুক্ত দেশ। বাইডেন জানিয়েছেন, ন্যাটোর অন্তর্ভুক্ত দেশগুলিকে রক্ষা করা তাদের কর্তব্যের মধ্যে পড়ে। ন্যাটোর অভিযোগ, ইউক্রেন সীমান্তে রাশিয়া আরো বেশি সেনা মোতায়েন করেছে। সেখানে তারা যুদ্ধের মহড়াও শুরু করেছে গত কয়েকদিন। যার জেরে উত্তেজনা আরো বেড়েছে। সূত্র: রয়টার্স, এপি, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন