বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা অপসারণে সোলিহকে গণভোট আয়োজনের আহ্বান ইয়ামিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ২:০৫ পিএম

মালদ্বীপের জনগণ মালদ্বীপে ভারতীয় সামরিক বাহিনীর উপস্থিতি চায় কিনা তা নিয়ে গণভোট আয়োজনের জন্য দেশটির বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহকে আহ্বান জানিয়েছেন। প্রাক্তন এই প্রেসিডেন্ট বলেন, ভারত মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে চলেছে এবং এটি একটি বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীর পদক্ষেপ হওয়া উচিত নয়। -মালদ্বীপস জার্নাল

প্রাক্তন প্রেসিডেন্ট "ইন্ডিয়া আউট" আন্দোলনের পক্ষে সমর্থন অর্জনের জন্য তার প্রবালপ্রাচীর সফরে থলুসধু (কাফু অ্যাটল) স্টপে যাওয়ার প্রাক্কালে এই কথা বলেন। "ইন্ডিয়া আউট" একটি তৃণমূল আন্দোলন যা ভারতীয় সামরিক বাহিনী এবং কর্মীদের অপসারণ এবং সোলিহ প্রশাসন ও ভারতের মধ্যে শ্রেণীবদ্ধ সামরিক চুক্তি বাতিলের আহ্বান জানিয়ে আসছে। যা পরে বিরোধীদলে ব্যাপকভাবে গৃহীত হয়ে।

এদিকে থলুসধুতে তাকে অভ্যর্থনা জানাতে আসা সমর্থকদের ভিড়ের মধ্যে কথা বলতে গিয়ে প্রাক্তন এই প্রেসিডেন্ট বলেন, সরকারের ক্ষমতা জনগণের মাধ্যমে শুরু হয়। ক্ষমতাসীন (এমডিপি)কে ধারাবাহিকভাবে আমাদের মনে করিয়ে দিতে হচ্ছে যে, সরকারের ক্ষমতা জনগণ দিয়ে শুরু হয়, তাদেরকে দেশ শাসনের অধিকার জনগণই দিয়েছিল। এখন আমি তাদের বলতে চাই, জনগণ এখানে ভারতীয় সেনাবাহিনীর উপস্থিতি চায় না ।

তিনি বলেন, সংবিধান প্রেসিডেন্টকে গণভোট করার অধিকার দিয়েছে। এটি এমন একটি অধিকার, যা এখন দেশে প্রয়োগ কর দরকার এবং তিনি প্রেসিডেন্ট সোলিহকে তা ব্যবহার করার আহ্বান জানান। মালদ্বীপের সরকার ব্যবস্থাকে সংসদীয় ব্যবস্থায় রূপান্তর করার জন্য স্পিকার মোহাম্মদ নাশিদের চলমান প্রচেষ্টার কথা উল্লেখ করে প্রাক্তন এই প্রেসিডেন্ট বলেন, দেশে ভারতীয় সেনার উপস্থিতি সম্পর্কে জনগণের মতামত খুঁজে বের করা দরকার যা অন্যের জন্য আমাদের শাসনব্যবস্থাকে উল্টে দেওয়ার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। প্রাক্তন প্রেসিডেন্ট বলেন, সেই গণভোটটি প্রমাণ করবে যে, বর্তমান সোলিহ সরকারের জনপ্রিয়তা কত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md noyn shake ২৮ জানুয়ারি, ২০২২, ১০:২৫ এএম says : 0
আমি এই বিষয় এক মত
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন