বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার থাইল্যান্ডেও বাড়িতে গাজা চাষের অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৪:৩০ পিএম

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডই প্রথম দেশ যারা বাড়িতে গাজা চাষের অনুমতি দিতে যাচ্ছে। এজন্য গাজাকে মাদকের তালিকা থেকে বাদ দেওয়া হবে বলে জানিয়েছে থাইল্যান্ডের মাদকদ্রব্য বোর্ড। মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
চিকিৎসাশাস্ত্রে ব্যবহার ও গবেষণার জন্য ২০১৮ সালে থাইল্যান্ড প্রথম দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ হিসেবে গাজাকে বৈধতা দেয়। এখন থেকে দেশটিতে বাড়িতে জন্মানো গাজা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ ও খাদ্য হিসেবে ব্যবহার করা যাবে।
থাই স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরকুল সাংবাদিকদের জানিয়েছেন, তাদের এই নতুন নিয়ম অনুযায়ী লোকেরা তাদের স্থানীয় সরকারের অনুমতি নিয়ে বাড়িতেই গাজার চাষ করতে পারবে। তবে কেউ এটি বাণিজ্যিকভাবে ব্যবহার করতে পারবে না, এজন্য অবশ্যই লাইসেন্সের প্রয়োজন হবে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই সপ্তাহে সংসদে এ সম্পর্কিত একটি পৃথক খসড়া বিল পেশ করবেন। যাতে উৎপাদন, বাণিজ্যিক ও বিনোদনসহ গাজার আইনি ব্যবহার সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হবে।
সরকারের অনুমতি ছাড়া যদি কেউ গাজা চাষের সঙ্গে জড়িত থাকে তাহলে থাই মুদ্রায় তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হবে।
অন্যদিকে কেউ যদি লাইসেন্স ছাড়া বাণিজ্যকভাবে গাজা বিক্রির সাথে জড়িত থাকে তাহলে তাকে তিন লাখ টাকা জরিমানা ও তিন বছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে খসড়া আইনে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন