শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

স্বর্ণদ্বীপ মহেশখালীতে ২৫ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করতে চায় আমেরিকান ম্যাক ওয়ান কোম্পানি

কক্সবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১১:২০ এএম

কক্সবাজারের স্বর্নদ্বীপ মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে ২৫ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাক ওয়ান ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড।

সেখানে তেল পরিশোধন করে এশিয়ার বাজারে রপ্তানি করতে চায় তারা। মহেশখালীতে ৫০০ একর জমি চেয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছে ইতিমধ্যে প্রস্তাব পাঠিয়েছে ম্যাক ওয়ান।
জমি পেলে এই অর্থনৈতিক অঞ্চলে কোম্পানিটির ৩০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৫ হাজার ৫০০ কোটি টাকা।

বেজার তথ্য অনুযায়ী মার্কিন কোম্পানিটি মহেশখালীর ধলঘাটায় অবস্থিত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আগ্রহ দেখিয়ে বিদায়ী ২০২০ সালের সেপ্টেম্বরে প্রথম বেজাকে চিঠি দেয়। ২৩ জানুয়ারি আবার বেজাকে চিঠি দেয় তারা। তাতে জানিয়েছে, অর্থনৈতিক অঞ্চলে জমির ব্যবস্থা হলে তারা সেখানে প্রতিদিন দুই লাখ ব্যারেল অপরিশোধিত তেল পরিশোধন করে তা শুধু এশিয়ার বাজারে রপ্তানি করবে। এ বিষয়ে বিস্তারিত আলোচনা করতে আগামী এপ্রিলে বাংলাদেশে আসার আগ্রহও দেখিয়েছেন ম্যাক ওয়ান ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট কেরি ম্যাকেনা।

যুক্তরাষ্ট্রের কোম্পানিটি তার প্রস্তাবে আরও বলেছে, প্রস্তাবিত তেল পরিশোধন প্রকল্পে সাত হাজার দক্ষ ও আধা দক্ষ শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। বাংলাদেশ থেকেই নেওয়া হবে শ্রমিক। প্রাথমিক যে সমীক্ষা করা হয়েছে, তাতে তেল শোধনাগারের পাশাপাশি একটি জেটিরও প্রয়োজন হবে। ৫০ বছরের লিজে জমি নিতে চায় তারা। এই বিনিয়োগে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্রের এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক (এক্সিম ব্যাংক)। কোম্পানিটি বলেছে, বিশ্বজুড়ে এখন মহামারির আতঙ্ক চলছে। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গেই তারা বাংলাদেশে আসতে চায়।

বেজার কর্মকর্তারা বলছেন, কক্সবাজারের মহেশখালী ভৌগোলিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেখানে এরই মধ্যে জাপান ও সিঙ্গাপুর বিনিয়োগ করেছে। এ ছাড়া কয়েকটি বিদ্যুৎকেন্দ্রের কাজও চলছে। এর ওপর যুক্তরাষ্ট্র থেকে নতুন প্রস্তাব এল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Khondmar Saleque ২৮ জানুয়ারি, ২০২২, ১২:৪৭ পিএম says : 0
Great proposal . Demands positive response . A new refinery would be excellent investment in Bangladesh
Total Reply(0)
Kabir Hossain ২৮ জানুয়ারি, ২০২২, ২:৩৫ পিএম says : 0
American company should not be allowed because they may harmful any time.
Total Reply(0)
I.N. Anwar ২৮ জানুয়ারি, ২০২২, ৪:৩৬ পিএম says : 0
তারপর বাংলাদেশ সহ আশপাশের দেশ গুলো খায় দাও। কি সুন্দর,এরচেয়ে লাভজনক আর আত্মঘাতী প্রস্তাব আর হয় না।
Total Reply(0)
Abdur Rahim ২৮ জানুয়ারি, ২০২২, ১১:৪৮ পিএম says : 0
Only Japan can allowed for this proposal. Because Their rules and regulations is proven for our economic development.
Total Reply(0)
মোঃ রহমান ২৯ জানুয়ারি, ২০২২, ৭:০৩ এএম says : 0
ইস্ট ইন্ডিয়া কোম্পানিও ব্যবসার নাম দিয়ে ঢুকছিল। তারপর নিরাপত্তার কথা বলে ভাড়াটিয়া সিকুরিটি দিয়া ইরাকের জনগনের মতো গুলি করে খুন করবে।
Total Reply(0)
কামরুল হাছান ২৯ জানুয়ারি, ২০২২, ৭:৩৯ এএম says : 0
আমার মনে হয় দেশের স্বার্থকে ঊর্ধ্বে রেখে সুনির্দিষ্ট নীতিমালার মাধ্যমে যদি তারা বিনিয়োগ করতে আগ্রহী হয় তাহলে ভেবে দেখা উচিত।
Total Reply(0)
Rasel miah ২৯ জানুয়ারি, ২০২২, ৯:১৩ এএম says : 1
Great proposal . Demands positive response . A new refinery would be excellent investment in Bangladesh????
Total Reply(0)
মোঃ নাজিম উদ্দিন ২৯ জানুয়ারি, ২০২২, ১১:৩৫ এএম says : 0
আমেরিকা হল এমন এক বিষাক্ত সাপ যাদেরকে বিশ্বাস করা যায়না এরা সুযোগ পেলেই ছোবল মারবে।আমেরিকা এবং ভারত যেন এখানে ঢুকতে না পারে।
Total Reply(0)
মোঃ নজরুল ইসলাম ২৯ জানুয়ারি, ২০২২, ৯:২৪ পিএম says : 0
দেশের স্বার্থ ও ভবিষ্যৎ চিন্তা করে সিদ্বান্ত নিতে হবে,এবং অতয়ন্ত কঠোর নীতির বাস্সবায়ন করতে হবে, যদি বয়বসায়িক সিদ্বান্ত হয় তবে বাংলাদেশ কে অংশিদারিত্ব দিতে হবে।% অনুযায়ী এ দেশের শ্রমিক,কর্মকর্তা, ও জনবল নিতে হবে,৫০ নয় ২০০ বছর পরে হলেও যেন বাংলাদেশের কর্তৃক থাকে। ইংরেজদের মতো চুক্তি যেন না হয়।
Total Reply(0)
Absar bin Abdullah Chowdhury ৩১ জানুয়ারি, ২০২২, ১২:৩৪ এএম says : 0
আমাদের দেশে এসে ব্যবসা নাম দিয়ে আমাদের উপর হামলা করতে পারে। সো দেখে সোনে কাজ দিতে হবে। তাছাড়া মহেশখালী অনেক প্রজেক্ট চালো হয়েছে। স্তায়দির চাকরি দিবে বলে কাজ করে দে, এরা কোন প্রক্লফের কাছের লোক কে নিয়োক দে না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন