বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব’, বার্তা উদ্বিগ্ন জাতিসংঘ প্রধানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:৪৫ পিএম

আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় আসার পরে প্রবল যুক্তরাষ্ট্র দেশটির বৈদেশিক সম্পদ আটকে দেয়। ফলে প্রবল আর্থিক সঙ্কটে পড়েছে দেশটি, খাদ্য সঙ্কটে পড়তে যাচ্ছেন নিরীহ আফগান নাগরিকরা। এমন পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস স্পষ্ট বলেন, “আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব”।

বুধবার আফগানিস্তান নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখেন গুতেরেস। তিনি বলেন, “তালেবানের শাসনে ছ’মাস পেরিয়ে যাওয়ার পর কার্যত একটি সুতোয় ঝুলছে আফগানিস্তান। নিরাপত্তা ও মানবিকতার খাতিরে এই মুহূর্তে আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব।” তিনি আরও বলেন, “এই মুহূর্তে আফগানিস্তানে উন্নয়নের দিকে মনোনিবেশ করুক আন্তর্জাতিক মঞ্চ ও পরিষদ। এখনই তেমন পদক্ষেপ না করলে দেশটিতে পরিস্থিতি আরও খারাপ হবে। আম জনতা শান্তি ও স্বস্তি চাইছে। তাদের একলা ছেড়ে দিতে পারে না বিশ্ব।”

প্রায় দুই দশকের গৃহযুদ্ধের জেরে বিধ্বস্ত আফগানিস্তানের অর্থনীতি। চরম রাজনৈতিক ডামাডোলে বিপর্যয় নেমে এসেছে সাধারণ মানুষের জীবনে। দেখা দিয়েছে প্রবল খাদ্য সঙ্কট। তালেবানের দখলে চলে যাওয়া আফগানিস্তানে দ্রুত ফুরিয়ে যেতে বসেছে খাদ্য ও অন্যান্য জীবনদায়ী রসদ। বিধ্বস্ত সেদেশের অর্থনীতি। এমন পরিস্থিতিতে যুদ্ধজর্জর দেশটিতে মানবিক বিপর্যয় এড়াতে গত বছরের অক্টোবর মাসে ১২০ কোটি ইউরো আর্থিক সাহায্য ঘোষণা করল ইউরোপীয় ইউনিয়ন।

গত ডিসেম্বর মাসে দুস্থ আফগানদের জন্য ত্রাণ পাঠাতে জাতিসংঘের প্রস্তাবে সায় দেয় আমেরিকা। তবে ওই প্রস্তাবে স্পষ্ট করা হয় যে তালেবানের উপরে নিষেধাজ্ঞা জারি থাকবে। তার মধ্যেই আগামী এক বছর ধরে আফগানিস্তানে ত্রাণ সামগ্রী পৌঁছবে। ত্রাণের তহবিল যাতে তালেবানের হাতে না পড়ে, প্রস্তাবে সে কথাও উল্লেখ করে আমেরিকা। কাজেই এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আর্থিক সমন্বয়ের জন্য স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীদের অন্তর্ভুক্ত করা হবে। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন