শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মৌসুমী ঝড়ে আফ্রিকার ৩ দেশে নিহত বেড়ে ৭০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১১:০৭ এএম

আফ্রিকার দক্ষিণাঞ্চলের তিনটি দেশে উষ্ণমণ্ডলীয় ঝড় ‘আনা’র আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ জনে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন হাজার হাজার মানুষ। উদ্ধারকারী বাহিনী ক্ষতিগ্রস্তদের সহায়তা করার চেষ্টা করছে। গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, গত সোমবার উষ্ণমন্ডলীয় ঝড় আনা মাদাগাস্কারে আঘাত হানে। পরে এটি মোজাম্বিক ও মালাবিতে আঘাত হানে। ঝড়ের কারণে দেশগুলোতে ভারী বৃষ্টি হয়েছে। তিনটি দেশের উদ্ধারকারী বাহিনী ও কর্তৃপক্ষ সম্পূর্ণ ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করছে।
এএফপি বলছে, মাদাগাস্কারে ৪১ জন, মোজাম্বিকে ১৮ জন ও মালাবিতে ১১ জন নিহত হয়েছেন।
উষ্ণমণ্ডলীয় ঝড় আনা আঘাত হেনেছে জিম্বাবুয়েতেও। তবে সেখানে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

উষ্ণমণ্ডলীয় ঝড় আনার আঘাতে আফ্রিকার দক্ষিণাঞ্চলের তিনটি দেশেরই হাজার হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে নদীগুলো পানি বেড়ে যাওয়ায় ব্রিজও ধসে পড়েছে।
মাদাগাস্কারে এক লাখ ১০ হাজার মানুষ বাড়ি ছেড়ে পালিয়েছে। রাজধানী আন্তানানারিভোতে স্কুল ও ব্যায়মাগারগুলোকে জরুরি আশ্রয়কেন্দ্রে হিসেবে ব্যবহার করা হচ্ছে।

পরিবারের ১০ সদস্যকে নিয়ে একটি ব্যায়মাগারে আশ্রয় নিয়েছেন বার্থিন রাজাফিয়ারিসোয়া। তিনি বলেন, আমরা সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলো নিয়ে এসেছি।

মোজাম্বিকের মধ্যাঞ্চল ও উত্তরাঞ্চলে ১০ হাজারের মতো বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে আনার আঘাতে। এতে কয়েক ডজন ও হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে।

মোজাম্বিকের আবহাওয়া অধিদপ্তর শঙ্কা প্রকাশ করে জানিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে ভারত মহাসাগরে আরেকটি ঝড় তৈরি হতে পারে। মার্চ পর্যন্ত দেশটিতে ছয়টি উষ্ণমণ্ডলীয় ঝড় আঘাত হানতে পারে। মালাবিতে সরকার জরুরি অবস্থা জারি করেছে।

চলতি সপ্তাহে মালাবির বিভিন্ন জায়গায় বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। তবে আজ বৃহস্পতিবার কিছু কিছু স্থানে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। তবে দেশটির ইলেকট্রিক গ্রিডের অনেক অংশই ধ্বংস দিয়েছে। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন