সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের হুমকি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ৭:৩৭ পিএম

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করে তাকে বহিষ্কারের হুমকি দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে তাকে বহিষ্কারের আল্টিমেটামও দেওয়া হয়েছে। এ ঘটনাকে মস্কোর বিরুদ্ধে প্রকৃত হুমকি হিসেবে বর্ণনা করেছেন রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। এর আগে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনভকে বহিষ্কারের আল্টিমেটাম দেওয়া হয়।
দিমিত্রি পেসকভ গতকাল বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ক্রেমলিনে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন। অবশ্য এ বিষয়ে তিনি বিস্তারিত ব্যাখ্যা দেননি। বলেছেন, সাংবাদিকদের উচিত— এ বিষয়ে যেকোনো ধরনের প্রশ্ন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জিজ্ঞাসা করা।
এর আগে গত বুধবার, ২৬ জানুয়ারি, ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনভ বলেন, মার্কিন কর্তৃপক্ষ রাশিয়ার সঙ্গে কূটনৈতিক ভিসা নিয়ে মতবিরোধের জের ধরে তাকে বহিষ্কার করতে যাচ্ছে। পার্সটুডের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
তিনি আরো বলেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে সম্প্রতি তাকে তলব করা হয় এবং জানানো হয় যে, রাশিয়া যদি মস্কোয় অবস্থিত মার্কিন দূতাবাসের নিরাপত্তা কর্মীদের সফরের জন্য ভিসা না দেয়, তাহলে আগামী এপ্রিলের মধ্যে তাকে, অ্যান্টোনভ, ওয়াশিংটন ছাড়তে হবে।
যুক্তরাষ্ট্র সরকারের সমালোচনা করে রাশিয়ার এই সিনিয়র কূটনীতিক বলেন, এখন পর্যন্ত বহু রুশ কূটনীতিক মার্কিন যুক্তরাষ্ট্র ত্যাগ করতে বাধ্য হয়েছেন, কারণ দেশটির কর্তৃপক্ষ ভিসা নবায়ন করেনি। কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যসহ এমন প্রায় ৩০০ জন হবেন বলেও জানান রুশ রাষ্ট্রদূত। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন