বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘের মানবাধিকার প্রধানকে জিনজিয়াং যেতে দেবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বেইজিং শীতকালীন অলিম্পিকের পর এই বছরের প্রথমার্ধে জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলেটকে জিনজিয়াং সফরের অনুমতি দিতে যাচ্ছে চীন। পরিস্থিতি সম্পর্কে অবগত সূত্রের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট এই খবর জানিয়েছে।
জিনজিয়াং সফরে যেতে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে বেইজিংয়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে জাতিসংঘের মানবাধিকার কমিশনের শীর্ষ কর্মকর্তারা। ধারণা করা হয়ে থাকে জিনজিয়াংয়ের শিবিরে ১০ লাখের বেশি উইঘুর মুসলিমকে আটক করে রেখেছে চীন। তবে এই খবরের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি ব্যাচেলেটের কার্যালয়।
সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মিশেল ব্যাচেলেট সম্প্রতি জিনজিয়াং সফরে যেতে বেইজিংয়ের অনুমোদন পেয়েছেন। আগামী ৪ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া বেইজিং শীতকালীন অলিম্পিকের পর যেকোনও সময়ে এই সফর অনুষ্ঠিত হবে। তবে পূর্বশর্ত হিসেবে বলা হয়েছে, এই সফর হবে ‘বন্ধুত্বপূর্ণ’ প্রকৃতির আর এতে তদন্তের কোনও কাঠামো থাকবে না। এছাড়া বেইজিং চায় মিশেল ব্যাচেলেটের কার্যালয় ওয়াশিংটনের অনুরোধ অনুযায়ী অলিম্পিকের আগে জিনজিয়াং বিষয়ক প্রতিবেদন প্রকাশ আটকে রাখবে। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি বলেছে, ‘ব্যাচেলেট এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে সাম্প্রতিক দফা আলোচনার পর চীন বেইজিং অলিম্পিকের পর বছরের প্রথমার্ধে ব্যাচেলেটের সফর আয়োজনে সম্মত হয়েছে। কিন্তু চীন আরও বলেছে, মূল শর্ত হবে জাতিসংঘের মানবাধিকার কমিশন জিনজিয়াং প্রতিবেদন প্রকাশ করবে না।’
শীতকালীন অলিম্পিক যত এগিয়ে আসছে জিনজিয়াং এ মানবাধিকার হরণের অভিযোগ নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা তত বাড়ছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ বেইজিং অলিম্পিকে কূটনীতিক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। চীন বরাবরই জিনজিয়াং এ মানবাধিকার হরণের অভিযোগ অস্বীকার করে আসছে। তাদের দাবি ওই অঞ্চলে ধর্মীয় উগ্রবাদ মোকাবিলায় তারা ভোকেশনাল ট্রেনিং কর্মসূচি চালু রেখেছে। স্ত্রূ : চায়না মর্নিং পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন