বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাজাল করোনা টিকা ট্রায়ালে ছাড়পত্র ভারতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সূচ ফুটিয়ে নয়, এবার অনেক সহজেই নেওয়া যাবে করোনার টিকা। নাক দিয়ে টেনে নেওয়া যাবে করোনার টিকা। এমন টিকা নিয়ে কাজের কথা অনেক দিন ধরেই চলছে। ভারতীয় টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক সেই কাজে অনেক দূর এগিয়েও গিয়েছে। শুক্রবার সেই টিকা ট্রায়াের ছাড়পত্র দিল ভারতের ড্রাগ কন্ট্রোল জেনারেলের দফতর।
ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ইতিমধ্যেই ১৫ থেকে ১৮ বছরের কিশোর-কিশোরীদের দেওয়া শুরু হয়েছে। এবার সেই একই সংস্থার ইন্ট্রানাজাল টিকা দেওয়ার প্রস্তুতি শুরু হতে চলেছে। তবে এখনই এটি প্রধান টিকা বা প্রথম ডোজ হিসাবে দেওয়ার কথা হয়নি। প্রাথমিক পর্যায়ে এই ইন্ট্রানাজাল টিকাটি দেওয়া হবে বুস্টার ডোজ হিসাবে। তেমনই বলা হয়েছে।
একদিন আগেই কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড— দু’টি টিকাকেই খোলা বাজারে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছু বিশেষ ক্ষেত্রে খোলা বাজার থেকেই এই টিকা কিনে নেওয়া যাবে এর পরে। তার পরের দিন ইন্ট্রানাজাল টিকার বুস্টার ডোজ হিসাবে পরীক্ষা করার সিদ্ধান্তও খুবই কার্যকর হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আগামী দিনে কোভিডের সঙ্গে লড়াই করার জন্য এবং কোভিডকে থামানোর জন্য এই দু’টি পদক্ষেপ অত্যন্ত কাজের হতে চলেছে। অনেকেই সূচ ফুটিয়ে টিকা নিতে ভয় পান। নানা ধরনের সংস্কারও রয়েছে অনেকের মধ্যে। তাঁদের অনেককেই ইন্ট্রানাজাল টিকা দিয়ে সাহায্য করা যেতে পারে আগামী দিনে। সেই কারণেই এই টিকার কথা বহু দিন ধরেই ভাবা হচ্ছে। সেই লক্ষ্যে আরও এক ধাপ এগোন গেল। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন