বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

এশিয়া থেকে সবার আগে কাতারে ইরান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই দলকে এগিয়ে নিলেন মেহদি থারেমি। শেষ পর্যন্ত সেটিই গড়ে দিল ম্যাচের ভাগ্য। ইরাককে হারিয়ে এশিয়ার প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে কাতার বিশ্বকাপের টিকেট পেল ইরান। গতপরশু রাতে তেহরানে এশিয়া অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রæপের ম্যাচটি ১-০ গোলে জিতেছে ইরান। ৪৮তম মিনিটে জয়সূচক গোলটি করেন দলে ফেরা থারেমি। কোচের সঙ্গে দ্ব›েদ্ব গত নভেম্বরে বাছাইয়ের ম্যাচগুলিতে খেলা হয়নি পোর্তোর এই ফরোয়ার্ডের। এই নিয়ে টানা তৃতীয় ও সব মিলিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল ইরান। আগের প্রতিবারই অবশ্য তাদের বিদায় নিতে হয় গ্রæপ পর্ব থেকে।
একই দিন লেবাননকে ১-০ গোলে হারিয়ে এই গ্রæপ থেকে বিশ্বকাপের টিকেট পাওয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেছে দক্ষিণ কোরিয়া। সাত ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে ছয় দলের মধ্যে শীর্ষে আছে ইরান। সমান ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে দক্ষিণ কোরিয়া। তিন নম্বরে থাকা সংযুক্ত আরব আমিরাতের পয়েন্ট ৯।
‘বি’ গ্রæপের ম্যাচে মেলবোর্নে ভিয়েতনামকে ৪-০ গোলে উড়িয়ে দিলেও এখনও তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। সাত ম্যাচে তাদের পয়েন্ট ১৪। চীনকে ২-০ গোলে হারিয়ে জাপান সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। ছয় ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে সউদী আরব।
এশিয়া অঞ্চলের বাছাইয়ে দুই গ্রæপের শীর্ষ দুটি করে দল সরাসরি বিশ্বকাপে খেলবে। তৃতীয় হওয়া দুই দল নিজেদের মধ্যে খেলার পর বিজয়ী দল আরেকটি প্লে-অফে লড়বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দলের সঙ্গে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন