মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে স্বাস্থ্য সেবার ব্যয় যৌক্তিক পর্যায়ে রাখতে হবে

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের সমাপনীতে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

স্বাস্থ্য সেবার ব্যয় যৌক্তিক পর্যায়ে রাখতে হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তিনি বলেন, সদ্য স্বল্পোউন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হওয়ার পর অর্থের জোগান একটা বড় বিষয়। সেজন্য স্বাস্থ্য খাতে এমন সব ব্যবস্থা নেয়া উচিত যাতে স্বাস্থ্য সেবার খরচ-ব্যয় যেন আমরা যৌক্তিক পর্যায়ে রাখতে পারি। সে কারণে অসংক্রামক রোগগুলো যত কমিয়ে রাখতে পারবো আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ তত কম থাকবে।
গতকাল প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৬ জানুয়ারি শুরু হওয়া এ সম্মেলন গতকাল শেষ হয় । বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ ৩০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান এ সম্মেলনের আয়োজন করে।
ড. দীপু মনি বলেন, আমাদের নতুন কারিকুলামে স্বাস্থ্য সুরক্ষা একটা বিষয় যোগ করতে যাচ্ছি। সেখানে যা থাকবে তা থেকে শিক্ষার্থীরা জানবে, শিখবে এবং সেইভাবে তারা চলতে পারবে। সাস্থ্য সুরক্ষার বিষয় কারিকুলামে এগুলো যুক্ত করা হলে আমাদের নতুন প্রজন্ম অনেক বেশি সচেতন হবে। সচেতন হলে তারা বেশি সুস্থ থাকবে।
তিনি বলেন, যেসব অসংক্রামক রোগ প্রতিরোধ করা যায় সেগুলো প্রতিরোধ করার মধ্যদিয়ে আমরা সুস্থ জাতি গড়ে তুলতে পারবো। অসংক্রামক রোগ প্রতিরোধ এবং কেয়ারের ক্ষেত্রে আমরা অনেক বেশি এগিয়ে যেতে পারবো।
দেশে মাতৃমৃত্যু, শিশুমৃত্যু কমেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা সফলভাবে করোনা মোকাবেলা করছি। কোভিড টিকা আমরা দিচ্ছি, চিকিৎসার ক্ষেত্রেও সফলতা পেয়েছি। যে পথে চলা উচিত আমরা সেই রকম প্রত্যয় নিয়ে চলছি। সংক্রামক ব্যাধির ক্ষেত্রে আমার ভালো করছি।
এর আগে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে কার্ডিওলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী ঢাকা ডিক্লারেশন করেন। আগামী বছরের ১ থেকে ৭ ফেব্রæয়ারি দ্বিতীয় জাতীয় অসংক্রামক রোগ প্রতিরোধ সম্মেলনের সময় নির্ধারণ করে ঢাকা ডিক্লারেশন করা হয়েছে। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম ন্যাশনাল এনসিডি মিডিয়া অ্যাওয়ার্ড সম্মাননা পেয়েছে। সংগঠনের সভাপতি রাশেদ রাব্বি ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের হাতে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এ সম্মাননা তুলে দেন।
সম্মেলনে সংসদ সদস্য প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, নাশ্যনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্স ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা এবং সভাপতি ন্যাশনাল প্রফেসর ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম এ মালেক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মো. সাইফুল হাসান বাদল, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি প্রফেসর ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ইউনিসেফ বাংলাদেশে-এর স্বাস্থ্য ব্যবস্থাপক ডা. জিয়াউল মতিন, আইসিডিডিআরবি’র সিনিয়র ডিরেক্টর শামস এল আরেফিন, আইসিডিডিআরবি’র অসংক্রামক রোগ বিভাগের প্রধান ও অর্গানাইজিং কমিটির সায়েন্টিফিক সেক্রেটারি ডা. আলিয়া নাহিদ, অ্যামিনেন্স ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ও অর্গানাইজিং কমিটির মেম্বার সেক্রেটারি ডা. শামীম হায়দার তালুকদার। সঞ্চালনায় ছিলেন ইএএসডির উপদেষ্টা ডা. আব্দুন নুর তুষার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন