মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন আরেকটি শহর বানাতে চান ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১১:৩৭ এএম

পাকিস্তানের বৃহত্তম শহর লাহোরে এক দিনের সফরে গিয়ে প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল শুক্রবার একটি প্রকল্পের স্থান পরিদর্শন করেন। পরে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ইসলামাবাদকে নতুন শহর হিসেবে গড়ে তোলার অনেক বছর পরে দেশে প্রথমবারের মতো একটি পরিকল্পিত শহর তৈরি করা হচ্ছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার আলোচিত ‘রাভি রিভারফ্রন্ট আরবান ডেভেলপমেন্ট প্রজেক্ট’কে সমর্থন করে বলেছেন, তার সরকার লাহোর হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যুক্তি দেবে।
প্রধানমন্ত্রী ইমরান বলেন, এ প্রকল্পের উদ্দেশ্য লাহোরের সম্প্রসারণ রোধ করা। যদি লাহোর শহর বড় হতেই থাকে, তাহলে ভূগর্ভস্থ পানির স্তর হ্রাস পেতে থাকবে। তিনি আরো বলেন, কঠিন বর্জ্য পরিস্কার করাও একটি চ্যালেঞ্জ হয়ে উঠবে।
পেছনে বেহাল অবস্থার নদীর দিকে ইঙ্গিত করে ইমরান বলেন, ‘রাভি নদী সঙ্কুচিত হচ্ছে এবং শিগগিরই তা একটি নর্দমায় পরিণত হবে।’
তিনি বলেন, আধুনিক রাভি শহর নির্মিত না হলেও লাহোর বাড়তে বাড়তে এই বিন্দু পর্যন্ত প্রসারিত হওয়ার পথেই আছে।
ইমরান বলেন, তিনি বিচার বিভাগকে সম্মান করেন, কিন্তু সরকার কার্যকরভাবে হাইকোর্টের সামনে তার মামলাটি উপস্থাপন করেনি। ‘আমরা সুপ্রিম কোর্টের সামনে আমাদের যুক্তি তুলে ধরব।
একটি নতুন শহর গড়ে তোলা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এই প্রকল্পের অধীনে ‘হাউজিং সোসাইটি’ তৈরি করা হচ্ছে এমন ধারণাও উড়িয়ে দেন।
‘এটি দুবাইয়ের মতো একটি আধুনিক শহর হবে যা ওপরের দিকে প্রসারিত হবে।’
পিটিআই দলের আগে আর কোন দল পরিবেশকে গুরুত্ব দেয়নি দাবি করে ইমরান বলেন, ‘আমরা খাইবার পাখুতনখাওয়া প্রদেশে একশ কোটি বৃক্ষরোপণ এবং দেশব্যাপী এক হাজার কোটি গাছ লাগানোর পরিকল্পনার স্বীকৃতি পেয়েছি।’ সূত্র: ডন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন