বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : গণঅধিকার পরিষদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ৬:৪৬ পিএম | আপডেট : ৮:৪৪ পিএম, ২৯ জানুয়ারি, ২০২২

গত দুটি নির্বাচন কমিশনকে দায়মুক্ত করতে সরকারি দলের পছন্দমতো নির্বাচন কমিশন গঠনের জন্য নতুন নির্বাচন কমিশন আইন পাস করেছে বলে দাবি গণ অধিকার পরিষদের। এছাড়া সরকারি দল বিরোধী মতামতের তোয়াক্কাও করে না। তাই গণ অধিকার পরিষদ মনে করে, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

আজ শনিবার (২৯ জানুয়ারি) পল্টনের প্রিতম জামান টাওয়ারে গণ অধিকার পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন আইন ও সমসাময়িক পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়ায় এসব কথা বলেন দলের সদস্য সচিব নুরুল হক নুর। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া প্রমুখ। লিখিত বক্তব্যে নুর বলেন, বর্তমান সরকারের সময়কালে সার্চ কমিটির মাধ্যমে গঠিত গত দুটি নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজনে ব্যর্থ হওয়ার মাধ্যমে সুস্পষ্ট প্রমাণিত হয়েছে যে, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। রাজনৈতিক নেতৃবৃন্দের ঐকমত্য ব্যতীত নির্বাচন কমিশন গঠন করা হলে তাতে জনমতের চাওয়া প্রতিফলিত হবে না। বরং বিগত বিতর্কিত দুটি কমিশনের মতোই হবে।

তিনি বলেন, নতুন আইনটিতে সংসদ সদস্য ও রাজনৈতিক নেতৃবৃন্দের মতামতের সুযোগ না রেখে শুধুমাত্র সরকারি দলের এবং তাদের নিয়োগকৃত কতিপয় ব্যক্তির মতামতের বিধান রাখা হয়েছে। যেখানে জনমতের প্রতিফলন ঘটবে না। যা নির্বাচনী সংকটকে আরও ঘনীভূত করবে। এ ধরনের গণবিরোধী আইনকে গণতন্ত্রের জন্য অশনিসংকেত মনে করে গণঅধিকার পরিষদ। ভূ-রাজনৈতিক বাস্তবতায় দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য বাংলাদেশে একটি শক্তিশালী গণতন্ত্র ও স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ অনস্বীকার্য। দেশের চলমান রাজনৈতিক ও নির্বাচনী ব্যবস্থা নিয়ে সংকট নিরসনে গণঅধিকার পরিষদ রাজনৈতিক দল, সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার উদ্যোগ গ্রহণ ও সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনরায় অন্তর্ভুক্তির জন্য সরকারের নিকট দাবি জানিয়ে লিখিত বক্তব্য শেষ করেন নুরুল হক নূর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন