বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘সাতক্ষীরার হাসপাতালে দেশের নাম উজ্জ্বল করেছেন কাশেফ চৌধুরী’

স্থপতিকে অভিনন্দন জানালেন সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ৬:৫৮ পিএম

সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতালটি ‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে স্বীকৃতি পাওয়ায় এর স্থপতি কাশেফ মাহবুব চৌধুরীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান)। শনিবার (২৯ জানুয়ারি) এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল ‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে স্বীকৃতি পাওয়ায় কাশেফ মাহবুব চৌধুরী বিশ্বের বুকে বাংলাদেশের নাম উজ্জ্বল করেছেন।

এসময় সালমান এফ রহমান বলেন, কাশেফ অনন্য উদ্ভাবনী ক্ষমতার অধিকারী একজন স্থপতি, যিনি সব সময় ভিন্ন কিছু করার চিন্তা করেন। শুধু ভবন নির্মাণ নয়, একটি ভবনে কী কী যোগ করলে সেই ভবনটিতে সহজে বায়ু চলাচলসহ পরিবেশবান্ধব হবে তার চিন্তা করেন কাশেফ চৌধুরী। এই স্থপতির আন্তর্জাতিক স্বীকৃতি দেখে অন্য স্থপতিরাও তুলনামূলক কম খরচে পরিবেশবান্ধব ভবন নির্মাণে এগিয়ে আসবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টসের (আরআইবিএ) পুরস্কারে ভূষিত হন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী। ২৫ জানুয়ারি শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতালের ভবনটিকে ২০২১ সালের রিবা অ্যাওয়ার্ড বিজয়ী ঘোষণা করে আন্তর্জাতিক এ স্থাপত্য সংস্থাটির জুরি বোর্ড।

হাসপাতালটির মূল কাঠামো স্থানীয় উপকরণ দিয়ে তৈরি এবং ভেতরে রয়েছে একটি আঁকাবাঁকা খাল। ভবনটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যাতে প্রতিটি ঘরে পর্যাপ্ত আলো-বাতাস চলাচল করতে পারে। ২০১৮ সালে কাজ শেষ হওয়া হাসপাতালটি দৃষ্টিনন্দন নকশার জন্য এরই মধ্যে দেশে-বিদেশে প্রচুর প্রশংসা কুড়িয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন