শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানের বিরুদ্ধে ইরানে ব্যাপক বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ৭:৫৪ পিএম

আফগানিস্তান থেকে আসা পানির হিস্যার দাবিতে ইরানের সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তান প্রদেশে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা এ সময় আফগানিস্তানের ট্রাকে হামলা চালায়। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আফগানিস্তানের খামা প্রেস এজেন্সি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, ইরানি বিক্ষোভকারীরা আফগানিস্তানের ট্রাকগুলোর জানালা ভেঙে দিয়েছে। এতে চালকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয় বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।
এদিকে, ইরানি বিক্ষোভকারীদের আরেকটি দল জাহেদান শহরের আফগান দূতাবাসের সামনে সমাবেশ করে হেলমান্দ নদী থেকে পানি প্রবাহ উম্মুক্ত করে দেওয়ার দাবি জানিয়েছে।
উল্লেখ্য, আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি হেলমান্দ নদীর ওপর হাইড্রো ইলেকট্রিক ড্যাম কামাল খান বাঁধ উদ্বোধন করার এক বছর পর এই বিক্ষোভের ঘটনা ঘটল। উদ্বোধনের সময় আশরাফ গনি বলেছিলেন, আফগানিস্তান আর ইরানকে বিনামূল্যে পানি দেবে না। তেলের বিনিময়ে দেবে।
ইরানে হেলমান্দ নদীর প্রবাহ নিয়ে বছরের পর বছর ধরে আফগানিস্তান এবং ইরানের মধ্যে বিরোধ চলে আসছে। আফগানিস্তানে যুদ্ধ শুরু হওয়ার পরও বিষয়টির সুরাহা হয়নি। সূত্র : খামা প্রেস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন