সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিসরে সামরিক সহায়তা বাতিল করল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ৮:০৬ পিএম

মিসরে মানবাধিকারের উদ্বেগজনক পরিস্থিতির জেরে দেশটিতে ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত বছর সেপ্টেম্বরে মিসরের সামরিক বাহিনীর জন্য বরাদ্দ ১৩ কোটি ডলার সহায়তার বিপরীতে নির্দিষ্ট শর্তগুলো পূরণ করা হয়নি।

বিবৃতিতে বলা হয়, বরাদ্দ বাতিল হওয়া এই অর্থ অন্য প্রকল্পের কাজে খরচ করা হবে। কিন্তু কোন প্রকল্পের কাজে এই অর্থ ব্যয় করা হবে তা নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।
এর আগে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও নিরাপত্তা সহায়তা সংস্থা মিসরে দুই শ’ ৫০ কোটি ডলার অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছিলো। তবে অস্ত্র বিক্রির নতুন এই অনুমোদন বাতিল হবে কি না, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এই নিয়ে কিছু জানানো হয়নি।

গত বছরের সেপ্টেম্বরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মিসরে ৩০ কোটি ডলারের সামরিক সহায়তার অনুমোদন দিয়েছিলেন। কিন্তু চলতি বছরের জানুয়ারির মধ্যে মিসরে ‘নির্দিষ্ট মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন না হলে’ আরো ১৩ কোটি ডলার প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

২০১১ সালে আরব বসন্তের জেরে মিসরে ৩০ বছর শাসন করা একনায়ক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হন। ২০১২ সালে দেশটিতে প্রথম গণতান্ত্রিক নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্টের দায়িত্ব নেন মোহাম্মদ মুরসি।

কিন্তু এক বছর পরেই এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন মিসরীয় সামরিক বাহিনীর প্রধান জেনারেল আবদুল ফাত্তাহ আল-সিসি। সূত্র : আলজাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন