শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

শাহিনের স্বপ্নের হ্যাটট্রিকে ভারতের তিন

রাহুল-রোহিত-কোহলি...

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ৮:১২ পিএম

তার সময়টা কাটছে স্বপ্নের মতো। ২০২১ সালটা পাকিস্তানের ক্রিকেটের জন্যই দারুণ কেটেছে, তিন সংস্করণেই দারুণ সাফল্য পেয়েছে দলটা। সে সাফল্যের পেছনে বল হাতে সবচেয়ে বড় অবদান শাহিন শাহ আফ্রিদিরই। কি টেস্ট, কি ওয়ানডে, কি টি-টোয়েন্টি... তিন সংস্করণেই আলো ছড়িয়ে ২০২১ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারও গত সপ্তাহে জিতে নিয়েছেন আফ্রিদি। সেই আফ্রিদিরই একটা স্বপ্ন আছে। একটা দারুণ হ্যাটট্রিকের স্বপ্ন। আর পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলারের সেই স্বপ্নের হ্যাটট্রিকে জড়িয়ে আছেন ভারতের বিখ্যাত তিন ব্যাটসম্যান। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর সঙ্গে সাক্ষাৎকারে আফ্রিদি নিজেই জানিয়েছেন সেই তিন ব্যাটসম্যানের নাম।

গত সপ্তাহে আইসিসির বর্ষসেরার পুরস্কার পাওয়া শাহিনের সঙ্গে অন্য রকম এক সাক্ষাৎকারের আয়োজন করে ক্রিকইনফো। গুনে গুনে ২৫টি প্রশ্নের সাক্ষাৎকার। সেখানেই একটি প্রশ্ন ছিল, তার স্বপ্নের হ্যাটট্রিকে কোন কোন ব্যাটসম্যানের উইকেট পেতে চাইবেন শাহিন? ২১ বছর বয়সী পাকিস্তানি বাঁহাতি পেসারের উত্তর কিছুটা চমকেই দিতে পারে। উত্তরে তিন ভারতীয় ব্যাটসম্যানের নাম নিয়েছেন তিনি। একদিক থেকে দেখলে এ সময়ে ভারতের সেরা তিন ব্যাটসম্যানেরই নাম নিয়েছেন আফ্রিদি- বিরাট কোহলি, রোহিত শর্মা ও লোকেশ রাহুল। মজার ব্যাপার হচ্ছে, একই ম্যাচে এই তিনজনের উইকেট পাওয়ার অনুভ‚তি কেমন সেটি শাহিনের জানা। পার্থক্য শুধু এই যে তিনজনের উইকেট টানা তিন বলে পাননি শাহিন।

কোন ম্যাচের কথা বলা হচ্ছে, সেটি হয়তো বুঝে নিতে সময় লাগে না। গত অক্টোবরে শারজায় টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। কিন্তু আগে ব্যাট করতে নেমে শুরুতেই আফ্রিদির তোপের মুখে পড়েন কোহলিরা। নিজের প্রথম সাত বল ও ইনিংসের ১৩ বলের মধ্যেই ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান রাহুল ও রোহিতের উইকেট তুলে নেন শাহিন। পরে তুলে নিয়েছেন অর্ধশতক হাঁকানো কোহলির উইকেটও। শেষ পর্যন্ত ৪ ওভারে ৩১ রানে ৩ উইকেট নিয়েছেন শাহিন। সেটিই পাকিস্তানের জয়ের ভিত গড়ে দিয়েছে। ভারত ২০ ওভারে করতে পেরেছে ৭ উইকেটে ১৫১ রান। জবাব দিতে নেমে দুই উদ্বোধনী ব্যাটসম্যান- অধিনায়ক বাবর আজম ও উইকেটকিপার-ব্যাটসম্যান রিজওয়ানের ব্যাটে চড়ে দশ উইকেট হাতে রেখেই লক্ষ্যটা পেরিয়ে যায় পাকিস্তান। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে ১৩ বারে এসে ভারতকে হারাতে পারল পাকিস্তানের কোনো দল।

ইতিহাস গড়া ম্যাচে নিজের তিন শিকার বলেই হয়তো, স্বপ্নের হ্যাটট্রিকে এই তিনজনকেই রেখেছেন শাহিন। তা এই তিনজনের মধ্যে কোহলির উইকেটটাই হয়তো হ্যাটট্রিক-বলে পেতে চাইবেন শাহিন, সে উইকেটটা যে তার কাছে বিশেষ কিছু। ক্যারিয়ারে এখন পর্যন্ত সেরা উইকেট কোনটিকে মনে হয়েছে- ক্রিকইনফোর এ প্রশ্নে শাহিনের উত্তর দিতে মোটেও সময় লাগেনি, ‘বিরাট কোহলি!’

অস্ট্রেলিয়ায় হতে যাওয়া ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপেই অবশ্য স্বপ্নের সেই হ্যাটট্রিকের একটা সুযোগ পেয়ে যাবেন শাহিন আফ্রিদি। সর্বশেষ বিশ্বকাপের মতো ২০২২ বিশ্বকাপেও যে একই গ্রæপে পড়েছে ভারত ও পাকিস্তান। গতবারের মতো এবারও টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচেই একে অন্যের মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্ব›দ্বী দল। এমসিজিতে ২৩ অক্টোবর হতে যাওয়া সেই ম্যাচের জন্য এখনই একটা বাড়তি আকর্ষণ তৈরি হয়ে গেল আরকি!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন