বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

দিনাজপুর-মৌলভীবাজার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

দিনাজপুর ও সিলেট মৌলভীবাজার জেলার অবৈধ ইটভাটার কার্যক্রম ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে করা রিটের শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি ফাতেমা নজীবের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আদেশ সম্পর্কে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’ (এইচআরপিবি)’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, দিনাজপুর ও মৌলভীবাজার জেলার বিভিন্ন ইটভাটা লাইসেন্স ছাড়া পরিচালিত হচ্ছে। ভাটাগুলো বনের গাছ কেটে জ্বালানি হিসেবে ব্যাবহার করছে। এ প্রতিবেদন যুক্ত করে এইচআরপিবি’র পক্ষে অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরি, অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভুইয়া এবং অ্যাডভোকেট রিপন বাড়ৈ জনস্বার্থে পৃথক দু’টি রিট করেন। শুনানি নিয়ে আদালত রুল জারি করে দিনাজপুর ও মৌলভীবাজার জেলার বিভিন্ন স্থানে লাইসেন্সবিহীন সকল ইটভাটা বন্ধে রুল জারি করেন। রুলে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ তা জানতে চাওয়া হয়। অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার মালিকদের বিরুদ্ধে লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনার কারণে ইটভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর ধারা ৪, ৮, ১৪, ১৮ অনুসারে ব্যবস্থা গ্রহণে কেন নির্দেশ দেয়া হবে নাÑ এই মর্মেও রুল জারি করা হয়। পরবর্তী চার সপ্তাহের মধ্যে বিবাদীদেরকে রুলের জবাব দিতে হবে।

শুনানিতে মনজিল মোরসেদ বলেন ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুসারে কোনো ইটভাটা লাইসেন্স ছাড়া চলতে পারে না এবং চালালে ২ বছরের সাজার বিধান আছে। তা সত্ত্বেও দিনাজপুর ও মৌলভীবাজার ২টি জেলায় লাইসেন্সবিহীন পরিচালিত সকল ইটভাটার বিরুদ্ধে প্রশাসন কোনো কার্যকরি ব্যবস্থা নিচ্ছে না। বিবাদীদের নিষ্ক্রিয়তার কারণে প্রশাসনের চোখের সামনে লাইসেন্সবিহীন ইটভাটাগুলো পরিচালিত হচ্ছে যা সম্পূর্ণ অবৈধ এবং পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়া হচ্ছে। বায়ু দূষণের মাধ্যমে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।

শুনানি গ্রহণ শেষে আদালত অন্তর্বর্তীকালীন আদেশে দিনাজপুর ও মৌলভীবাজার জেলার জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরসহ অন্যদেরকে দিনাজপুর ও মৌলভীবাজার বিভিন্ন এলাকায় পরিচালিত সকল লাইসেন্সবিহীন ইটভাটা আগামী ৭ দিনের মধ্যে বন্ধ করার নির্দেশ দেন। ২ সপ্তাহের মধ্যে আদালতে কম্পøায়েন্স রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছেন। আদালত অপর এক আদেশে লাইসেন্স ব্যাতিত পরিচালিত সকল ইটভাটার তালিকা আগামী ৬ সপ্তাহের মধ্যে প্রস্তুত করে আদালতে এফিডেভিট দাখিলের জন্য ২ জেলার জেলা প্রশাসক এবং দিনাজপুর ও মৌলভীবাজার এলাকার পরিবেশ অধিদফতরের পরিচালকসহ অন্যদেরকে নির্দেশ দিয়েছেন ।

রিটে পরিবেশ সচিব, পরিবেশের ডিজি, পরিবেশ অধিদপ্তর, পরিচালক, পরিবেশ অধিদফতর দিনাজপুর, মৌলভীবাজার, ডিসি, এসপি, দিনাজপুর ও মৌলভীবাজার জেলা, ইউএনও এবং ওসি মৌলভীবাজার এর কমলগঞ্জ, কুলাউড়া, মৌলভীবাজার সদর এবং দিনাজপুরের চিরিরবন্দর কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps