বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বেনাপোল বন্দরে দ্বিতীয় দিনেও বন্ধ আমদানি-রফতানি

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম


 বেনাপোল বন্দর দিয়ে দ্বিতীয় দিনের মতো দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। গতকাল মঙ্গলবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে কোনো পণ্য বোঝাই ট্রাক আমদানি ও রফতানি হয়নি। পেট্রাপোল বন্দরে এলপি (ল্যান্ডপোর্ট) ম্যানেজার কর্তৃক নানাবিধ হযরানির প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দিয়েছেন পেট্রাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশন, ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন, যাত্রীবাহী পরিবহন সমিতিসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন।

পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি কাজে নানা হয়রানি বন্ধসহ নতুন এলপি ম্যানেজারের প্রত্যাহারের দাবিতে অনির্দিষ্টকালের এই ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। সকাল থেকে আন্দোলনকারীদের সাথে বন্দর কর্তৃপক্ষের কয়েক দফা বৈঠক করেও কোনো ফল হয়নি।

পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি গোবিন্দ চন্দ্র জানান, নতুন এলপি ম্যানেজার ব্যবসায়ীদের সাথে কোনো কথা না বলে বন্দর এলাকায় প্রবেশের উপর নতুন নতুন আইন তৈরি করে আমাদের বাণিজ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। নতুন এলপি ম্যানেজার বিএসএফকে কাজে লাগিয়ে ট্রাক শ্রমিকদের বন্দর অভ্যন্তরে প্রবেশ করতে দিচ্ছেন না। পণ্য পরিবহন কাজে জড়িত শ্রমিকদের বন্দরের আইসিপিতে প্রবেশের মুখে বিএসএফের বাধার মুখে পড়তে হচ্ছে।

তিনি আরো বলেন, কাস্টমস ইউনিক কার্ড ছাড়া কোনো পরিবহনকর্মীকে আইসিপি ও বন্দর অভ্যন্তরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বন্দর অভ্যন্তরে প্রবেশ করতে না পারায় আমদানি-রফতানি কাজে জড়িতদের নানা সমস্যায় পড়তে হচ্ছে। এসব হয়রানির প্রতিবাদে প্রশাসনের সাথে বৈঠক করা হলেও এলপি ম্যানেজার তার সিদ্ধান্তে অটল রয়েছেন।

ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, গত সোমবার সকাল থেকে ভারতীয় পেট্রাপোল বন্দর ব্যবহারকারী বেশ ক’টি শ্রমিক সংগঠন পেট্রাপোল বন্দরে এলপি (ল্যান্ডপোর্ট) ম্যানেজার কর্তৃক নানাবিধ হযরানির প্রতিবাদে অনির্দিষ্টকালের এই ধর্মঘটের ডাক দেয়। এ ধর্মঘটের কারণে দু’দেশের বন্দর এলাকায় কয়েক হাজার পণ্য বোঝাই ট্রাক আটকে আছে। ফলে কাঁচামালের অভাবে শিল্প কলকারখান ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের উৎপাদন ব্যাহত হচ্ছে মারাত্মকভাবে।

বেনাপোল বন্দরের এসিস্ট্যান্ট ডাইরেক্টর সঞ্জয় কুমার জানান, বেনাপোলের ওপারে ভারেতের পেট্রাপোল বন্দরে অনির্দিষ্টকালের ডাকা ধর্মঘটের কারণে দ্বিতীয় দিনের মতো গতকাল মঙ্গলবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে কোন পণ্য আমদানি-রফতানি হয়নি। তবে বেনাপোল বন্দরে মালামাল লোড আনলোড সহ পণ্য ডেলিভারি স্বাভাবিক রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন