শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ভারতীয় অস্ত্র ব্যবসায়ী সিন্ডিকেটের সন্ধান মিলেছে- ডিবি

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৬ পিএম, ১ নভেম্বর, ২০১৬

স্টাফ রিপোর্টার : ভারতীয় অস্ত্র ব্যবসায়ী সিন্ডিকেট বিভিন্ন সময় বাংলাদেশে অবৈধ অস্ত্র এনে এদেশের সন্ত্রাসীদের কাছে বিক্রি করে। অবৈধ অস্ত্রের চালানসহ গ্রেফতার ভারতের নাগরিক খায়রুল ইসলাম এমন তথ্য দিয়েছেন।
গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে মহানগর গোয়েন্দা শাখার (ডিবি) যুগ্ম কমিশনার আব্দুল বাতেন গ্রেফতার খায়রুলের বরাদ দিয়ে এ কথা বলেন।
তিনি বলেন, অবৈধভাবে বাংলাদেশে অস্ত্র নিয়ে এসে সেগুলো বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের কাছে বিক্রি করে এমন একটি ভারতীয় সিন্ডিকেটের সন্ধান পেয়েছে গোয়েন্দা পুলিশ। সোমবার রাতে রাজধানীর গাবতলী থেকে ভারতীয় অস্ত্র ব্যবসায়ী ওই সিন্ডিকেটের সদস্য খায়রুলকে গ্রেফতার করেছে গোয়েন্দারা।
আব্দুল বাতে জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে খায়রুল স্বীকার করেছে, সে অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত। সে অবৈধভাবে বেনাপোল সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করে বাংলাদেশ ও ভারতের একটি সন্ত্রাসী গ্রুপের যোগসাজশে অস্ত্র নিয়ে আসত। পরে সেগুলো ঢাকাসহ বিভিন্ন জায়গার সন্ত্রাসী গ্রুপের কাছে বিক্রি করত। তিনি আরো বলেন, গ্রেফতারের সময় খায়রুলের কাছ থেকে ১০টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। তন্মধ্যে ৬টি বিদেশি পিস্তল এবং ৪টি বিদেশি অন স্যুটার গান। এছাড়াও তার কাছ থেকে ৩৫টি বুলেট ও ১২টি ম্যাগাজিন জব্দ করা হয়।
তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে খায়রুল আরও জানিয়েছে, ভারতের অস্ত্র ব্যবসায়ীরা বিহার থেকে বালুর ট্রাকে করে অস্ত্রগুলো পশ্চিমবঙ্গের আস্তানায় নিয়ে আসে। তারপর সুযোগ বুঝে তারা সেগুলো বাংলাদেশে পাচার করে।
তিনি আরও বলেন, ‘খায়রুল জানিয়েছে তার বাড়ি পশ্চিমবঙ্গের চব্বিশ পরগানায়। এ সময় তার কাছ থেকে কুড়িগ্রামের পাটগ্রাম থেকে নেয়া একটি জন্ম সনদ উদ্ধার করা হয়েছে। তবে এসব অস্ত্র তারা কাদের কাছে বিক্রি করে তা শনাক্তের চেষ্টা চলছে বলেও জানান আব্দুল বাতেন।
এদিকে ডিবির হাতে অস্ত্রসহ আটক ভারতীয় অস্ত্র ব্যবসায়ী মো. খায়রুল ইসলাম ম-ল ওরফে শরিফুল প্রসঙ্গে তিনি বলেন, ‘আটককৃত খায়রুল অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত। সে অবৈধভাবে বাংলাদেশের বেনাপোল সীমান্তে বিভিন্ন সময় অনুপ্রবেশ করে। বাংলাদেশ ও ভারতের একটি সন্ত্রাসী গ্রুপের যোগসাজশে ভারত থেকে বাংলাদেশে অবৈধভাবে অস্ত্র নিয়ে আসে। পরবর্তী সময়ে ওই অস্ত্রগুলো ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে বিভিন্ন ব্যক্তির নিকট বিক্রয় করে।
তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে খায়রুল জানিয়েছে, ভারতীয় ব্যবসায়ীরা বিহার থেকে বালুর ট্রাকে করে অবৈধ অস্ত্র পশ্চিমবঙ্গে নিয়ে আসে। পরে তারা সুযোগ বুঝে বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে অস্ত্রের চালান পাঠায়। এসব অবৈধ অস্ত্র বাংলাদেশে সন্ত্রাসী কার্যকলাপে ব্যবহার হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
সেলিম ২ নভেম্বর, ২০১৬, ১:৩৪ পিএম says : 0
আশা করি এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
Total Reply(0)
সফিক ২ নভেম্বর, ২০১৬, ১:৩৬ পিএম says : 0
যাকে ধরা হয়ে তার মাধ্যমে পুরো সিন্ডিকেটকে ধরতে হবে।
Total Reply(0)
Ripon ২ নভেম্বর, ২০১৬, ১:৩৭ পিএম says : 1
well done DB
Total Reply(0)
Farhana ২ নভেম্বর, ২০১৬, ১:৩৮ পিএম says : 0
sudu arms noy onek opokormer mule e era
Total Reply(0)
Md Arif ২ নভেম্বর, ২০১৬, ১:৪৩ পিএম says : 0
দৃষ্টান্তমূলক শাস্তি হোক।
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন