বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৬ মাস থেকে ৫ বছরের শিশুদের জন্য টিকা আনছে ফাইজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

ফাইজার ও বায়োএনটেক ছয় মাসের বেশি ও পাঁচ বছরের কম বয়সের শিশুদের তাদের তৈরি কোভিড টিকা ব্যবহারের জন্য মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে জরুরি অনুমোদনের আবেদন করেছে।

বিষয়টি সম্পর্কে অবগত সূত্র জানিয়েছে, টিকাটি দুই ডোজের হবে। এফডিএ-র অনুমোদন সাপেক্ষে এ মাসের শেষ নাগাদ এটি সহজলভ্য হতে পারে। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর পক্ষ থেকেই কোম্পানিগুলোকে এ সংক্রান্ত আবেদন জমা দেয়ার জন্য অনুরোধ করা হয়েছিল, যাতে নিয়ন্ত্রকরা এ সংক্রান্ত ডাটা পর্যালোচনা শুরু করতে পারেন।

এফডিএ দুই ডোজ স্বাস্থ্য সুরক্ষা টিকার অনুমোদন দিলে তা হবে যুক্তরাষ্ট্রে এ বয়সী শিশুদের জন্য পাওয়া প্রথম কোভিড টিকা। জায়ান্ট এ দুই কোম্পানি জানায়, তারা এফডিএ’র অনুরোধ জানানোর পর তাদের আনুষ্ঠানিক আবেদন জমা দেয়ার কাজ ইতোমধ্যে শুরু করেছে।

এমন ঘোষণা দেয়ার পর পরই টুইটারে দেয়া এক বার্তায় এফডিএ জানায়, তারা এ আবেদন বিবেচনা করার ব্যাপারে দুই সপ্তাহের মধ্যে (আগামী ১৫ ফেব্রæয়ারি) বৈঠক করবে। এফডিএ’র ভারপ্রাপ্ত প্রধান জানেট উড কক জানান, ‘এ নির্দিষ্ট বয়সী শিশুর জন্য একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন পাওয়া হচ্ছে এ সংস্থার অগ্রাধিকার।’ তিনি আরও বলেন, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ সাম্প্রতিক সময়ে অনেক বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এফডিএ এ আবেদনের অনুরোধ জানায়।

সীমান্ত পর্যায়ক্রমে খোলার ঘোষণা নিউজিল্যান্ডের : এদিকে ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, নিউজিল্যান্ড সীমান্তে কঠোর নিষেধাজ্ঞা শিথিল করবে। বিশ্বের সব থেকে কঠিন বিধি নিষেধগুলো নিশ্চিত করে সীমান্তগুলো পর্যায়ক্রমে খুলে দেয়া হবে বলে বৃহষ্পতিবার জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। তবে অক্টোবরের আগে সীমান্ত পুরোপুরি খুলে দেয়া হবে না।

বিশ্বে নিউজিল্যান্ডই সবেচেয়ে বেশি সীমান্তে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। সম্প্রতি নিষেধাজ্ঞা শিথিলের জন্য আরডার্নের ওপর চাপ তৈরি করা হয়। তিনি বলেন, পরিবার পরিজন ও বন্ধুদের একত্রিত হওয়া প্রয়োজন। আমাদের ব্যবসা বাড়াতে দক্ষতা প্রয়োজন। নতুন যোগাযোগের জন্য রপ্তানীকারকদের অন্যান্য দেশে ভ্রমণ করা দরকার। তিনি বাদবাকী বিশ্বের সাথে নিউজিল্যান্ডের সংযোগ তৈরিতে পাঁচ স্তরের পরিকল্পনা ঘোষণা করে বলেছেন, আবার শুরু করার সময় এসেছে।

আরডার্ন আরো বলেন, নিউজিল্যান্ডের মোট জনসংখ্যার ৯৫ শতাংশ টিকার দুটি ডোজ এবং অনেকেই বুস্টার ডোজ পাওয়ার কারনে এখন পরিবর্তন আনা সম্ভব। এদিকে কোয়ারেন্টিন পদ্ধতিতে কিছু পরিবর্তন আনলেও তা পুরোপুরি তুলে দেয়া হবে না বলে তিনি উল্লেখ করেন। অস্ট্রেলিয়ায় টীকাপ্রাপ্ত নিউজিল্যান্ডবাসীরা ২৭ ফেব্রæয়ারী, এবং বাকি বিশ্বের বাসিন্দারা ১৩ মার্চের মধ্যে নিজ নিজ ঠিকানায় ফিরে যেতে পারবেন, তাদের ১০ দিনের স্ব-বিচ্ছিন্ন থাকতে হবে, তবে রাষ্ট্রীয়ভাবে কোয়ারেন্টাইন সুবিধাগুলো তাদের জন্য বাতিল করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

মহামারির কারণে নিউজিল্যান্ড সীমান্ত প্রায় দুই বছর ধরে বন্ধ রয়েছে। প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এই পর্যন্ত নিউজিল্যান্ডে প্রায় ১৭ হাজার আক্রান্ত এবং ৫৩ জনের মৃত্যু হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। ডেল্টা ভ্যারিয়েন্টের আবির্ভাব এরপর থেকে আরডার্ন একটি কোভিড নির্মূল কৌশল অবলম্বন করেছিলেন। তিনি অধিকতর জনগনের টিকা নিশ্চিত করেছিলেন। ১২ বছরের বেশি বয়সীদের ৯৪ শতাংশ, এবং ৫৬ শতাংশে বুস্টার ডোজ সম্পন্ন রয়েছে। সূত্র : ওয়াশিংটন পোস্ট, দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Masud Rana Chowdhury ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৮ এএম says : 0
করোনা আসায় টিকা ব্যবসায়ীদের কপাল খুলে গেছে। এই ব্যবসা কত বছর চলবে আল্লাহই ভালো জানেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps