মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ার তারতুস বন্দরে সিরিয়ার ছয়টি যুদ্ধজাহাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২১ পিএম

রাশিয়ার উত্তরাঞ্চলীয় ও বাল্টিক নৌবহরের কয়েকটি উভচর যুদ্ধজাহাজ সিরিয়ার তারতুস বন্দরে নোঙ্গর করেছে। ইউক্রেন ইস্যুতে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সাথে যখন রাশিয়ার উত্তেজনা চলছে তখন রুশ নৌবহরটি সিরিয়ার বন্দরে পৌঁছাল।
দৃশ্যত পশ্চিমা দেশগুলোর সমর প্রস্তুতির মোকাবেলায় আন্তর্জাতিক পানিসীমায় নিজের শক্তিমত্তা প্রদর্শনে উদ্দেশে রাশিয়ার যুদ্ধজাহাজগুলোকে ভূমধ্যসাগরে পাঠানো হয়েছে।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ খবর জানিয়ে বলেছে, বর্তমানে সিরিয়ার তারতুস বন্দরে ছয়টি যুদ্ধজাহাজ অবস্থান করছে। ভূমধ্যসাগরে মোতায়েন রুশ নৌবাহিনীর জন্য প্রয়োজনীয় জ্বালানি ও রসদ সংগ্রহ করার উদ্দেশে তারতুসে গেছে এসব যুদ্ধজাহাজ।
গত মাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, দেশটির নিকটতম সমুদ্র উপকূলের পাশাপাশি ভূমধ্যসাগর, উত্তর মহাসাগর, ওখোটস্ক সাগর, আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরে বড় ধরনের মহড়া চালাবে রুশ নৌবাহিনী। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠেয় এ মহড়ায় সহযোগী জাহাজসহ ১৪০টি যুদ্ধজাহাজ, ৬০টি যুদ্ধবিমান, সামরিক বাহিনীর এক হাজার ইউনিট ও প্রায় ১০ হাজার সৈন্য অংশগ্রহণ করবে।
গত ২০ জানুয়ারি ওই বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, সাগর ও মহাসাগর থেকে সৃষ্ট হুমকি হতে রাশিয়াকে সুরক্ষা দিতে এই মহড়া চালানো হচ্ছে।
ভূমধ্যসাগরে রাশিয়ার নৌবাহিনীর জন্য রসদ সংগ্রহের একমাত্র বন্দর হচ্ছে সিরিয়ার তারতুস। এছাড়া, নিকটস্থ লাতাকিয়া প্রদেশের হামেইমিমে রাশিয়ার একটি স্থায়ী বিমান ঘাঁটি রয়েছে।
ইউক্রেন ইস্যুতে রাশিয়া এবং মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট বর্তমানে মুখোমুখি অবস্থানে রয়েছে। ন্যাটো জোট অভিযোগ করছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর উদ্দেশে দেশটির সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। তবে মস্কো ওই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, আত্মরক্ষামূলক সামরিক প্রস্তুতির অংশ হিসেবে এসব সেনা মোতায়েন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন