শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুবাইয়ে গ্রেপ্তার ১৯৯৩-এর মুম্বাই হামলায় অভিযুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ২:১৭ পিএম

১৯৯৩ সালে মুম্বাইয়ে ধারাবাহিক বিস্ফোরণে অন্যতম অভিযুক্ত দাউদ ঘনিষ্ঠ আবু বকরকে গ্রেপ্তার করল ভারতীয় গোয়েন্দারা। মুম্বাই হামলার ২৯ বছর পর গ্রেপ্তার করা হল তাকে। শুক্রবার সংযুক্ত আরব আমিরাত থেকে গ্রেপ্তার করা হয়েছে তাকে। সূত্রের খবর, এই মুহূর্তে আমিরশাহি সরকারের সঙ্গে আবু বকরের প্রত্যার্পণের আইনি প্রক্রিয়া চালাচ্ছে ভারত।

১৯৯৩ সালের মুম্বাই হামলার অন্যতম অভিযুক্ত আবু বকর ভারত থেকে পালানোর পর বিভিন্ন সময়ে পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতে আত্মগোপন করে ছিল। ১৯৯৭ সালেই তার বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিশ’ জারি হয়। যদিও ভারতীয় গোয়েন্দারা কিছুতেই পাকড়াও করতে পারছিল না তাকে। তবে এদিন আর শেষরক্ষা হল না।

আবু বকরের পুরো নাম আবু বকর আব্দুল গফর শেখ। এই কুখ্যাত অপরাধী সোনা, কাপড়, ইলেকট্রনিক সরঞ্জাম পাচারের সঙ্গেও যুক্ত। এই কাজে তার সঙ্গী ছিল দাউদ কোম্পানির দুই সদস্য মহম্মদ ও মুস্তাফা দোসা।

উল্লেখ্য, এর আগে সংযুক্ত আরব আমিরাতেই ২০১৯ সালে আবু বকরকে গ্রেপ্তার করেছিল ভারতীয় গোয়েন্দাদের একটি দল। কিন্তু সেবার নথি সংক্রান্ত গোলামালে ছাড়া পেয়ে যায় সে। এবার অবশ্য সেই সম্ভাবনা নেই। গ্রেপ্তারি সম্পূর্ণ হওয়ার প্রত্যার্পণ প্রক্রিয়া চালাচ্ছেন গোয়েন্দারা। সূত্র: ইকোনমিকস টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন