বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বরিশালের ‘বোঝা’ গেইল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

‘হ্যালো ফরচুন বরিশাল, আমি ক্রিস গেইল, ইউনিভার্স বস, আমাকে দলে নেওয়ার জন্য ধন্যবাদ। দারুণ কিছুর অপেক্ষায় আছি। ইউনিভার্স বস তার কাজ শুরু করে দেবে। উষ্ণ আতিথেয়তার জন্য ধন্যবাদ।’- ঢাকায় পা রাখার পর এক ভিডিও বার্তায় এমন স্বভাবসূলভ আভাস দিয়েই শুরু হয়েছিল এবার ক্রিস গেইলের বিপিএল যাত্রা। আদতেই তার নামের বিচারে ব্যাট করতে নেমে ঝড় তুলবেন, একা হাতে ঘুরিয়ে দেবেন ম্যাচ। গেইলকে এই চাহিদার কারণেই দলে নিয়েছিল বরিশাল। কিন্তু সেরা সময় পেছনে ফেলে আসা এই তারকার কাছ থেকে কি চাহিদা অনুযায়ী পারফরম্যান্স পাচ্ছে সাকিব আল হাসানের দল?
ক্রিস গেইলকে টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগে পাঁচ নম্বরে কি কেউ খেলতে দেখেছে! এবারের বিপিএলে গেইলকে দেখা গেছে পাঁচ নম্বরে। এটা ক্যারিবীয় তারকার জন্য নতুন এক জায়গা। নতুন এক দায়িত্ব। পাঁচ নম্বরে তার কাজ ছিল ‘স্পিন হিটারে’র। মাঝের ওভার স্পিনারদের বিপক্ষে চড়াও হবেন এই ক্যারিবীয় কিংবদন্তি, দলের পরিকল্পনা ছিল এটিই। বরিশালের হয়েই গেইলকে দেখা গেছে আবার উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে। কিন্তু কোনো দায়িত্বেই গেইলের কাছ থেকে বড় রান পায়নি বরিশাল। এবারের বিপিএলে পাঁচ ইনিংস খেলে এখন পর্যন্ত গেইলের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ৪৫। এ তো গেল ব্যাটিংয়ের কথা। ৪২ বছর বয়সী গেইলকে ফিল্ডিংয়ে লুকিয়ে রাখতে হয় ম্যাচের প্রতি মুহূর্তে। থার্ড ম্যান, ফাইন লেগের বাইরে গেইলকে ফিল্ডার হিসেবে ব্যবহার করা কঠিন। সব মিলিয়ে রানখরায় থাকা গেইল যেন বরিশাল দলের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছেন।
এবার বিপিএলে এখন পর্যন্ত ৫ ম্যাচে ২৩.৪০ গড় আর কেবল ১১৭ স্ট্রাইকরেটে গেইল করেছেন ১১৭ রান। এরমধ্যে খুলনা টাইগার্সের বিপক্ষে ৩৫ বলে ৪৫ রান করে ম্যাচ জয়ে ভূমিকা রেখেছিলেন। বাকি কোন ম্যাচেই তার পারফরম্যান্স থেকে উপকার পায়নি বরিশাল। ব্যাট হাতে ম্লান থাকলে অন্য কোন ভূমিকাতেও ৪২ পেরুনো গেইলকে কাজে লাগানো যায় না। টি-টোয়েন্টিতে গেইলের ডট বলের সংখ্যা থাকে বেশি। অনেক বেশি ডট খেলে বড় বাউন্ডারিতে সেটা পুষিয়ে নেন পরে। এবার পুষিয়ে নেওয়ার সুযোগ না পাওয়ায় তার খেলা ডটবলগুলো চাপ বাড়াচ্ছে দলের।
বরিশালের ব্যাটিং পরামর্শক নাজমুল আবেদিন ফাহিম স্বীকার করলেন, ব্যাটে নিষ্প্রভ থাকলে গেইল আসলে দলের জন্য অনেকটা বোঝা, ‘সত্যি কথা বলতে হ্যাঁ (বোঝা) হতে পারে। কারণ ও যদি রান না করে ওর কাছ থেকে এরপরে অনেক কিছু পাওয়ার থাকে না এক্সচুয়েলি। হয়তো ফিল্ডিংয়ে ওকে কিছুটা লুকিয়ে রাখতে হয়।’ তবে এখনো খোলস ছেড়ে গা ঝাড়া দিতে না পারলেও গেইলের সামর্থ্যে আস্থা রাখছে বরিশাল, ‘আমরা সবাই জানি এখনো ওর ওই ক্ষমতা আছে পাঁচ ওভারের মধ্যে খেলাটাকে ঘুরিয়ে দেওয়ার, ক্যাপাসিটি আছে। সেজন্য আমরা এখনো তার উপর বিশ্বাসটা রাখছি এবং ওই জায়গাটা ওকে ছেড়ে দিয়েছে যেন পুরোপুরি মনোযোগী হতে পারে ওখানে। ওর জায়গা নিয়ে যেন চিন্তা করতে না হয়। আমরা আশা করছি যত সময় যাবে ও আস্তে আস্তে নিজেকে এডজাস্ট করবে এবং ভালো করবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps