বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী ইইউ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল সোমবার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটেলি এই আগ্রহ প্রকাশ করেন। সাক্ষাতে তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন।
ইইউ রাষ্ট্রদূত গ্রিন ট্রানজিশন, স্মার্ট গ্রিড, নবায়নযোগ্য জ্বালানি, নেপাল-ভুটানের সঙ্গে আঞ্চলিক সহযোগিতা প্রভৃতি খাতে অনুদান বা ঋণ দিয়ে জ্বালানি খাতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন। ইউরোপীয়ান ইনভেস্ট ব্যবহারের মাধ্যমে এ অর্থায়ন করা হবে। এ সময় রাষ্ট্রদূত সৌর বিদ্যুৎ ও বায়ুবিদ্যুতের অভ্যন্তরীণ উৎপাদন নিয়েও আগ্রহ প্রকাশ করেন।
প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, ইউরোপীয়ান দেশগুলোর সঙ্গে আমরা নিবিড়ভাবে কাজ করতে চাই। ক্লিন এনার্জি, বিতরণ খাতের ডিজিটালাইজেশন, স্মাট মিটার, স্মার্ট গ্রিড, ভূগর্ভস্থ তার, জ্বালানি খাতের আধুনিকায়ন প্রভৃতি খাতে একসঙ্গে কাজ করা যেতে পারে।
নসরুল হামিদ বলেন, ইউরোপীয়ান অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটকে আন্তর্জাতিক মানের একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান করার কাজও একসঙ্গে করা যেতে পারে। ক্রমাগত উন্নয়নের ফলে গ্যাস ও বিদ্যুতের চাহিদা উত্তরোত্তর বাড়ছে। জলবিদ্যুতের জন্য বাংলাদেশ নেপাল ও ভুটানে বিনিয়োগ করতে চায়। ইউরোপীয়ান ইউনিয়ন এখানে অংশ নিতে পারে। এ সময় ইউরোপীয়ান ইউনিয়নের সঙ্গে কী কী বিষয়ে যৌথভাবে কাজ করা যায় তা খুঁজে বের করার জন্য যৌথ টিমের সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps