শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে বেড়েছে মূল্যসূচক। পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে আট প্রতিষ্ঠানের শেয়ার।
গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে ডিএসইতে লেনদেন শুরু হতেই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের ৪৭ মিনিটের মাথায় বাড়ে ৩৪ পয়েন্ট।
তবে লেনদেনের শেষ ঘণ্টায় এসে কিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। এতে সূচকের ঊর্ধ্বমুখীতাও কমে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১১ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬১০ পয়েন্টে অবস্থান করছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৪৯ কোটি ৭৫ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৪২৭ কোটি ৭৯ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২১ কোটি ৯৬ লাখ টাকা। বাজারটিতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৪৯টির। আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে।
দাম বাড়ার তালিকায় স্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বে-লিজিং, উত্তরা ফাইন্যান্স, তমিজউদ্দিন টেক্সটাইল, বিডি থাই ফুড, ইউনিয়ন ইনস্যুরেন্স, অলিম্পিক এক্সসরিজ, ইয়াকিন পলিমার এবং খুলনা পাওয়ার কোম্পানির শেয়ার দিনের দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। দিনের সর্বোচ্চ দামে লেনদেন হলেও এক পর্যায়ে এই আট কোম্পানির শেয়ারের বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়ে।
এদিকে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৭০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইসলামী ব্যাংকের ৫৭ কোটি ৮০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫২ কোটি ৫৭ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ফরচুন সুজ, বে-লিজিং, ব্রিটিশ আমেরিকান টোবাকো, কুইন সউথ টেক্সটাইল, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, ওরিয়ন ফার্মা এবং একমি ল্যাবরেটরিজ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৭৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৭টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps