বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাযহাবের ইমামদের চেয়ে বেশি ইসলামি চিন্তাবিদ হবেন না -যুক্তরাজ্যে আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

লন্ডন প্রতিনিধি : আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী বলেন, ফেকাহের ইমাম ইমাম আবু হানিফা (রহ:), ইমাম শাফি (রহ:), ইমাম হাম্বল (রহ:), ও ইমাম মালেক (রহ:) বিশ্ববিখ্যাত ইসলামি চিন্তাবিদ ছিলেন। তাঁরা সাহাবা, তাবেঈন ও তাবে তাবেঈনদের কথা মাথায় রেখেই চিন্তা গবেষণা করেছেন। তাদের পথ অনুসরণ করেছেন। তাদের থেকে বিচ্ছিন্ন হয়ে মুসলমানদের বেশি ইসলামি চিন্তাবিদ না হওয়ার আহ্বান জানান তিনি।
গত মঙ্গলকার যুক্তরাজ্যের বার্মিংহামে সেলিউক জামে মসজিদে বাদ জোহর ঘণ্টাব্যাপী প্রদত্ত বয়ানে তিনি একথাগুলো বলেন।
তিনি আরো বলেন, পাকিস্তানের বিশ্ববিখ্যাত উর্দু কবি আল্লামা ইকবাল মাযহাব অনুসরণ করতেন। তিনি হানাফি মাযহাবের লোক ছিলেন। এক কবিতায় তিনি লিখেছেন, ‘বৃক্ষ তুমি যদি মূলের সাথে যুক্ত হয়ে থাকো তাহলে আগামীতে ফুলে ফুলে ভরে উঠার আশা রাখতে পারো।’
তিনি মুরাকাবার গুরুত্ব বর্ণনা করে বলেন, মুরাকাবা অনেক ফায়দার। আমরা যদি কল্পনা করি চেনাজানা এই লোকালয় ছেড়ে চলে যাবো তাহলে এর দ্বারা আমরা অনেক এগিয়ে যাবো। তিনি রিয়া থেকে মুক্ত থেকে দ্বীনের কাজ আঞ্জাম দেয়ার তাগিদ দেন। রিয়াবিহীন কাজের জাযা আল্লাহ প্রদান করবেন। অন্তরে রিয়া থাকলে কোনো কাজই কবুল হবে না।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্কুল অফ এক্সিলেন্স এর ভাইস প্রিন্সিপাল মাওলানা গুফরান আহমদ চৌধুরী, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ নাসির আহমদ, জমজম ট্রাভেলস ইউকে লি. এর পরিচালক আলহাজ মাহবুবুর রহমান চৌধুরী, আলহাজ আমির উদ্দিন, সিলসিলা ইসলামিক সোসাইটির ইউকের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদ, আলহাজ মো. জসিম উদ্দিন, ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রি ইউকের প্রিন্সিপাল মাওলানা আবুল হাসান, সেলিউক জামে মসজিদের ইমাম মাওলানা হাফিয ফয়জুর রহমান, মাওলানা আতিকুর রহমান, ফয়ছল আহমদ চৌধুরী, মো. ছদরুল আমিন প্রমুখ।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন